বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফেইক ফেসবুক অ্যাকাউন্ট থেকে সতর্ক থাকুন

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২১, ২০:৪৬

বিখ্যাত, সুপরিচিত মানুষের নামে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট খোলা আর নানাভাবে মানুষকে প্রতারিত করার ঘটনা হরহামেশাই ঘটে থাকে। এক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম, প্রোফাইল পিকচারও থাকে একই। অ্যাকাউন্টে গেলে দেখা যায়, আসল ব্যক্তি আর নকল বা ছদ্মবেশী ব্যক্তির অ্যাকাউন্টে একই পোষ্ট থাকে! বন্ধু তালিকাও থাকে প্রায় এক!

ফেসবুক এর নাম দিয়েছে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের ‘ইমপারসোনেটেড’ বা ছদ্মবেশী অ্যাকাউন্ট। অর্থাৎ, এখানে কোনো একজন ব্যক্তি অন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সেজে কাউকে ধোঁকা দিচ্ছে। ফলে, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম করে যখন অন্য কারো সঙ্গে প্রতারণা করা হয়, প্রতারিত ব্যক্তি বুঝতেও পারেন না আসলে তিনি কার দ্বারা প্রতারিত হলেন।

এসব ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে যৌন হয়রানি, অবৈধ আর্থিক লেনদেন, সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করা,  ভুয়া ছবি তৈরি করে ব্ল্যাকমেইল এবং মানহানির মতো জঘন্য অপরাধ সংঘটিত হয়। অভিযোগ পেলে এসব প্রতারণা বন্ধে ব্যবস্থা নেয়ার জন্য প্রযুক্তিগত সক্ষমতা রয়েছে বলে জানিয়েছে পুলিশ। তারা বলছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে অভিযোগ আসার আগেই বড় ধরনের ক্ষতির মুখে পড়ে যায় মানুষ।

যেভাবে সতর্ক থাকবেন

তবে এক্ষেত্রে তাঁর পরামর্শ হলো, কিছুদিন পর পর নিজের নাম সার্চ দিয়ে দেখা উচিত একই নাম এবং ছবি দিয়ে আরো কোনো প্রোফাইল ফেসবুকে আছে কি না। থাকলে সাথে সাথে আইনি ব্যবস্থা নিতে হবে। আইনি ব্যবস্থার ক্ষেত্রে প্রথমেই থানায় একটি সাধারণ ডায়েরি করার পরামর্শ দেন কিবরিয়া। পরবর্তী ধাপে দায়ের করতে হবে মামলা।

এছাড়া, বন্ধু, সহকর্মী, স্বজনদের কাছ থেকে কোনো ছবি বা অর্থ চেয়ে বার্তা বা কোনো হুমকি পেলে প্রথমে সংশ্লিষ্ট ব্যক্তিকে জিজ্ঞেস করতে হবে। তার কাছ থেকে জানার চেষ্টা করতে হবে আসল ঘটনা।

ফেসবুকে যেভাবে রিপোর্ট করবেন

ইমপার্সনেটেড অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য ফেসবুকের প্রোফাইল সেটিংসে গিয়ে 'হেল্প অ্যান্ড সাপোর্ট' অপশনে ক্লিক করতে হবে। সেখানে 'হেল্প সেন্টারে' এ ক্লিক করলে কয়েকটি অপশন আসবে। এর একটি হচ্ছে 'পলিসিস অ্যান্ড রিপোর্টিং'। এই অপশনে ক্লিক করলে আসবে 'হ্যাকড অ্যান্ড ফেইক অ্যাকাউন্ট' বিভাগ। সেখানে পাওয়া যাবে ইমপার্সনেশন অ্যাকাউন্টস। এখানেই বলা আছে কিভাবে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের ফেসবুক অ্যাকাউন্ট বা মেসেঞ্জার কোনো ছদ্মবেশীর দখলে চলে গেলে কী করতে হবে।

ফেসবুক বলছে, ছদ্মবেশী নকল প্রোফাইলটি প্রথমে খুঁজে বের করতে হবে। এরপর সেখানে গিয়ে কাভার ফটোর ওপর যে তিনটি ডট চিহ্ন রয়েছে তাতে ক্লিক করলে কোন পেজ বা প্রোফাইলকে রিপোর্ট করার অপশন ভেসে উঠবে। নির্দেশনা অনুযায়ী রিপোর্ট করলে দ্রুততম সময়ের মধ্যে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেয়া হয়েছে ফেসবুকে।

ইত্তেফাক/আইএইচ/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

দেশের বাজারে এলো রিয়েলমি-৯ ফোরজি ও সি-৩৫

রিয়েলমি সি ৩৫: এ বছরের সেরা ডিজাইনের এন্ট্রি লেভেল স্মার্টফোন

ই-কমার্স খাতে বাংলাদেশকে সহায়তা করবে সিঙ্গাপুর 

অবশেষে কাজ শেষ করলো নাসার ইনসাইট ল্যান্ডার

এ সম্পর্কিত আরও পড়ুন

এপেক ডিজিটাল ইনোভেশন কংগ্রেসে যোগ দিতে সিঙ্গাপুরে মোস্তাফা জব্বার

চাঁদের মাটিতে গজালো চারাগাছ

১৫ লাখ অ্যাপ সরিয়ে নিচ্ছে গুগল-অ্যাপল

বিশেষ সংবাদ

কপিরাইট এলার্ট দিয়েও হ্যাক হতে পারে ফেসবুক অ্যাকাউন্ট!