মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মাঠ পর্যায়ের কাস্টমস কর্মকর্তাদের মধ্যে হতাশা

আপডেট : ১২ ডিসেম্বর ২০২১, ১৭:২৬

প্রায় ২ বছরেরও বেশি সময় ধরে ঝুলে আছে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) সহকারী রাজস্ব কর্মকর্তাদের (এআরও) পদোন্নতি। ৪ বছর পূর্বে রাজস্ব কর্মকর্তা পদে দায়িত্ব পাওয়া অনেকের এখনও চলতি দায়িত্ব কাটেনি। এছাড়া চলতি দায়িত্ব নিয়ে অনেকে পিআরএলেও চলে গেছেন। এমন পরিস্থিতিতে মাঠ পর্যায়ের কাস্টমস কর্মকর্তাদের মধ্যে চরম হতাশা বিরাজ করছে। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

এনবিআর সূত্রে জানা যায়, সবশেষ ২০১৯ সালের সেপ্টেম্বরে সহকারী রাজস্ব কর্মকর্তা থেকে রাজস্ব কর্মকর্তা পদে পদোন্নতি দেওয়া হয়। এরই মধ্যে প্রায় দেড় শতাধিক রাজস্ব কর্মকর্তার পদ শূন্য থাকার পরও পদোন্নতি দেওয়া হচ্ছে না। বিভিন্ন ভ্যাট কমিশনারেট ও কাস্টম হাউস থেকে রাজস্ব কর্মকর্তা চেয়ে এনবিআরে চিঠি দেওয়া হলেও অনুমোদিত পদের বিপরীতে কমসংখ্যক কর্মকর্তা কর্মরত থাকায় চাহিদা মোতাবেক যোগান দেওয়া যাচ্ছে না। এতে চরম ক্ষুব্ধ মাঠপর্যায়ের কাস্টমস কর্মকর্তারা। তারা বলছেন, শূন্য পদের বিপরীতে ফিডার কাল পূর্ণ করেও মিলছে না কাঙ্ক্ষিত পদোন্নতি। 

এ বিষয়ে একাধিক সহকারী রাজস্ব কর্মকর্তা বলেছেন, এনবিআরে সব সময় রুটিন ওয়ার্ক হিসেবে পদোন্নতি দেওয়া হয়। কিন্তু এবারই পদোন্নতির ক্ষেত্রে অযথা সময়ক্ষেপণ করা হচ্ছে। ফলে মাঠপর্যায়ের কর্মকর্তাদের দায়িত্বের প্রতি অনীহা তৈরি হচ্ছে। সর্বশেষ গত জুলাই মাসে সহকারী রাজস্ব কর্মকর্তা থেকে রাজস্ব কর্মকর্তা পদে পদোন্নতির জন্য ফাইল উপস্থাপন করা হয়। কিন্তু অদৃশ্য কারণে গত পাঁচ মাস ধরে এ সংক্রান্ত কোন কার্যকর ফল না আসায় ক্ষুব্ধ কর্মকর্তারা। 

সহকারী রাজস্ব কর্মকর্তারা আরও বলছেন, অদৃশ্য কোন কারণ গত পাঁচ মাস ধরে তাদের পদোন্নতির ফাইল আটকে আছে ? এসব বিষয় নিয়ে আরও-এআরওদের সংগঠনের (বাকাএভ) প্রতিনিধিরা এনবিআরের চেয়ারম্যানের সঙ্গে বারবার দেখা করার চেষ্টা করেও ব্যর্থ হন। এ বিষয়ে নন-ক্যাডার কর্মকর্তাদের সংগঠন বাকাএভের এক সদস্য নাম না প্রকাশের শর্তে বলেন, প্রায় দুই বছরের অধিক সময় ধরে পদোন্নতি বঞ্চিত কাস্টমসের সহকারী রাজস্ব কর্মকর্তারা। আর চার বছরেরও অধিক সময় ধরে চলতি দায়িত্ব এর বোঝা বহন করছেন অনেক রাজস্ব কর্মকর্তা। যা সত্যিই অমানবিক।

সূত্র আরও জানায়, সহকারী রাজস্ব কর্মকর্তা পদে সরাসরি এবং বিভাগীয় পদোন্নতির মাধ্যমে নিয়োগের বিধান থাকলেও রাজস্ব কর্মকর্তা পদটি পদোন্নতির মাধ্যমে পূরণ করা হয়। বিগত দুই বছরেরও অধিক সময় ধরে রাজস্ব কর্মকর্তা পদে কোন পদোন্নতি নেই। যার কারণে সহকারী রাজস্ব কর্মকর্তা পদে দীর্ঘদিন কাজ করেও রাজস্ব কর্মকর্তা পদে পদোন্নতি পাচ্ছেন না তারা। একইসঙ্গে চাকরিতে যোগদান করে অন্যান্য বিভাগে একটি বা দুইটি পদোন্নতি হয়েছে অথচ চাকরির সকল শর্ত ও ফিডার পদের কাল পূর্ণ করে এবং শূন্য পদ থাকা সত্ত্বেও সহকারী রাজস্ব কর্মকর্তা হতে রাজস্ব কর্মকর্তা পদে পদোন্নতি হচ্ছে না।

এ বিষয়ে জানতে চাইলে এনবিআরের শুল্ক ও ভ্যাট প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত এক কর্মকর্তা বলেন, পদোন্নতি একটি নিয়মতান্ত্রিক প্রক্রিয়া। নির্ধারিত নিয়ম অনুযায়ী পদোন্নতি হবে। আর ঝুলে থাকার কোন বিষয় এখানে নেই। ইতোমধ্যে অনেকের চলতি দায়িত্ব রেগুলার করা হয়েছে এবং রাজস্ব কর্মকর্তা পদে পদোন্নতির প্রক্রিয়াও চলমান।

 

ইত্তেফাক/এমএএম