শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

র‌্যাবের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের নিন্দা

আপডেট : ১৩ ডিসেম্বর ২০২১, ১০:০৩

বাংলাদেশের র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞাকে পক্ষপাতমূলক সিদ্ধান্ত বলে নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ ও বঙ্গবন্ধু কমিশন। একই সঙ্গে র‌্যাবকে তারা চরমপন্থা, সহিংসতা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করা একটি রাষ্ট্রীয় সংস্থা বলে উল্লেখ করেছে।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ বলেছে, নিষেধাজ্ঞার পরিবর্তে র‌্যাব বিশ্বের দ্বারা প্রশংসিত, পুরস্কৃত এবং স্বীকৃত হওয়া উচিত। কারণ, বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে চরমপন্থা ও সহিংসতা মোকাবিলায় সংস্থাটির কৃতিত্ব অতুলনীয়।

এই সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র পক্ষপাতদুষ্ট ছিল এবং তাদের ভুল তথ্য দেওয়া হয়েছিল। এ কারসাজি করেছে দেশের শত্রু এবং বাংলাদেশের গণতন্ত্রের শত্রুরা।

নিষেধাজ্ঞায় বলা হয়, ২০১৮ সাল থেকে শতাধিক গুম এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের র‌্যাব জড়িত ছিল। যাইহোক, এগুলো কখনোই র‌্যাবের সঙ্গে সম্পর্কিত ছিল না। যেগুলো একেবারে প্রয়োজন এবং প্রয়োজনীয়তা ছিল তা দেশ পরিচালনা এবং উন্নয়ন ও কার্যকারিতা বজায় রাখার ক্ষেত্রে জরুরি ছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য এফবিআই এবং সিআইএর মতো, র‌্যাব একটি সম্পূর্ণ রাষ্ট্রীয় স্পন্সর সংস্থা। যারা বাংলাদেশের জন্য মহান কাজ করছে। বিবৃতিতে উল্লেখ করা হয়।

ইত্তেফাক/টিএ