বুধবার, ২৫ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ওমিক্রনে বিশ্বে প্রথম মৃত্যু

আপডেট : ১৩ ডিসেম্বর ২০২১, ১৮:৪৪

মহামারি করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে শঙ্কায় পুরো বিশ্ব। এরইমধ্যে প্রথমবারের মতো ওমিক্রনে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে একজনের মৃত্যু হয়েছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে রবিবার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় এক টেলিভিশন বিবৃতিতে মিক্রন জরুরি অবস্থা ঘোষণা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বরিস জনসন বলেন, ‘ওমিক্রনের একটি উত্তাল ঢেউ আসছে। আর এটা নিয়ে কারো কোনো সন্দেহ থাকা উচিত নয়। সেটি রোধে এই সপ্তাহ থেকে ইংল্যান্ডে ১৮ বছরের বেশি বয়সী সবাইকে টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু হবে।’

ব্রিটিশ প্রধানমন্ত্রীর বিবৃতি দেওয়ার ঠিক কয়েক ঘণ্টা আগে যুক্তরাজ্যে করোনার সতর্কতা সংকেত বেড়ে ৪ হয়েছে। লেভেল চার মানে করোনার উচ্চ বা ক্রমবর্ধমান ট্রান্সমিশন। সর্বশেষ গত মে মাসে দেশটিতে সতর্কতা এই অবস্থায় ছিল।

বরিস জনসন বলেন, ‘আমি ভয় পাচ্ছি যে, আমরা এখন নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সঙ্গে যুদ্ধে একটি জরুরি অবস্থার সম্মুখীন হচ্ছি। এটাও এখন স্পষ্ট যে, আমাদের সবার সুরক্ষার জন্য কেবল ভ্যাকসিনের দুটি ডোজ যথেষ্ট নয়। তবে সুসংবাদ হলো আমাদের বিজ্ঞানীরা আত্মবিশ্বাসী যে তৃতীয় ডোজ বা একটি বুস্টার ডোজ দিয়ে সুরক্ষা পাওয়া সম্ভব।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

ভারতের কাছে ৫০ কোটি ডলার ঋণ চায় শ্রীলঙ্কা

আমিরাতের সঙ্গে চুক্তি করছে তালেবান

বন্ধু পুতিনের সমালোচনায় দুতের্তে

ইউক্রেন যুদ্ধ বিশ্বের সব অংশকে প্রভাবিত করবে: বাইডেন

এ সম্পর্কিত আরও পড়ুন

কলকাতায় নার্স-পুলিশ ধস্তাধস্তি

নাইজেরিয়ায় উগ্রপন্থীদের হামলায় নিহত ৫০

সিন্ধু প্রদেশে পানি সংকট, অনিয়ম প্রশাসনের

করোনা বিধিনিষেধ ওঠার পর মৃত্যুদণ্ড কার্যকর বেড়েছে