শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দুই দফা ভুল বানানে শহীদদের শ্রদ্ধা জানালো চবি বঙ্গবন্ধু পরিষদ!

আপডেট : ১৭ ডিসেম্বর ২০২১, ১৮:৩৮

১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসের পুষ্পস্তবকে বুদ্ধিজীবী বানানটি ভুলভাবে (বুদ্ধিজীবি) লিখে সমালোচিত হয়েছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদ। এবার ২ দিনের মাথায় বিজয় দিবসের পুষ্পস্তবকে লেখায় আবারও বড় ধরনের ভুল করেছে সংগঠনটি। 

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মৃতি ম্যুরালে মহান বিজয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনকালে দেওয়া পুষ্পস্তবকে ‘মুক্তিযুদ্ধ’ শব্দটির বানানে লেখা হয়েছে 'মুক্তিযোদ্ধ'। 

ওই বাক্যে লিখা ছিল ‘মুক্তিযোদ্ধে অংশগ্রহনকারী সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি’। যেখানে মুক্তিযুদ্ধে বানানটি 'মুক্তিযোদ্ধে' এবং অংশগ্রহণকারী বানান 'অংশগ্রহনকারী' লেখা হয়েছে ।

CU Bangabandhu Porishod

ভুলের বিষয়টি স্বীকার করে চবি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও ফিশারিজ বিভাগের অধ্যাপক ড. মো. রাশেদ উন নবী বলেন, ‘বুদ্ধিজীবী’ বানানের মতো ‘মুক্তিযুদ্ধ’ বানানটিও ভুল হয়েছে প্রিন্টের ভুলের কারণে। সময়ের স্বল্পতার কারণে আমরা সেটা পরিবর্তনের সুযোগ পাইনি। এর জন্য দুঃখ প্রকাশ করছি।

এসব ঘটনাকে ‘দুঃখজনক’ বলে মন্তব্য করছেন সংগঠনটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুক। তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয় কমিটির কাছ থেকে এমন কর্মকাণ্ড আশা করা যায় না। বুদ্ধিজীবী, মুক্তিযুদ্ধ বানানে কেন ভুল হবে? আমরা খতিয়ে দেখব আসলে কারা এমনটি করেছে।’

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

'অজু করে' কম্পিউটার ধরতে হতো: পানিসম্পদ উপমন্ত্রী

চবিতে জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

এ বছরেই পঞ্চম সমাবর্তন: উপাচার্য

চবির নতুন ডিন হলেন যারা  

এ সম্পর্কিত আরও পড়ুন

চবি হিস্ট্রি ক্লাবের নেতৃত্বে যিশু-লীনা

চবিতে ছাত্রলীগের ২ গ্রুপের সংঘর্ষ চলছে

চবিতে ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি গঠন

চবিতে ছাত্রলীগের ২ গ্রুপের সংঘর্ষ