শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

৫০ বছর পর পাকিস্তানের ভুল ধরিয়ে দিলো ডন পত্রিকা

আপডেট : ১৭ ডিসেম্বর ২০২১, ১০:০৩

পাকিস্তানের জাতীয় দৈনিক ডন পত্রিকায় ‘ইস্ট পাকিস্তান লেসন্স’ (পূর্ব পাকিস্তানের শিক্ষা) শিরোনামের সম্পাদকীয় প্রকাশ করা হয়েছে।  বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তীর দিন এ সম্পাদকীয় প্রকাশ করে। এতে বলা হয়েছে, অতীতের পুনরাবৃত্তি যাতে না ঘটে সেজন্য পঞ্চাশ বছর আগে যে ভুল করেছে তা থেকে খুব কম শিক্ষা নিয়েছে পাকিস্তান।

ডনের সম্পাদকীয়তে বলা হয়েছে, ১৯৭০-এর নির্বাচনের পর সংখ্যাগরিষ্ঠদের সরকার গঠনের অধিকার অস্বীকার করা ছিল বড় ভুলগুলোর মধ্যে ছিল একটি। এর বদলে পরবর্তীতে ১৯৭১ সালের মার্চে সামরিক অভিযান চালানো হয়। এতে রাষ্ট্রীয় বাহিনী এবং বাঙালি মিলিশিয়াদের দ্বারা উভয় পক্ষের নিরপরাধ মানুষ নিহত হয়েছিল —যাদের মধ্যে বাঙালিদের পাশাপাশি পূর্বাঞ্চলে বসবাসকারী অবাঙালিরাও ছিল। 

বিজয়ের ৫০ বছরে পাকিস্তানকে যে শিক্ষা নিতে বলছে ডন পত্রিকা।

আরো বলা হয়, কেন কয়েক দশক ধরে পূর্ব পাকিস্তানের জনসংখ্যাকে দ্বিতীয় শ্রেণীর নাগরিক হিসেবে বিবেচনা করা হয়েছিল যার ফলে তারা রাষ্ট্র থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল? আইয়ুব খানের ‘ওয়ান ইউনিট স্কিম’ অর্থাৎ পশ্চিম পাকিস্তানের প্রদেশগুলোকে একীভূত করে উভয় শাখার মধ্যে ‘সমতা’ তৈরি করা আসলে পূর্বাঞ্চলীয় সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যাকে মোকাবেলা করারই একটি প্রচেষ্টা ছিল। 

সম্পাদকীয়র শেষের দিকে বলা হয়, জনগণের একটি অংশ তাদের অধিকারের জন্য আন্দোলন করা মানে এই নয় যে, তারা রাষ্ট্রের বিরুদ্ধে কাজ করছে; তারা কেবল সংবিধানে তাদের কাছে প্রতিশ্রুত মৌলিক সুরক্ষার সন্ধান করছে। তাদের বিশ্বাসঘাতক বলা যাবে না যেমনটি পূর্ব পাকিস্তানিদের বলা হতো। পাকিস্তানের স্বার্থেই বাংলাদেশের সাথে আরও ভালো সম্পর্ক গড়তে হবে। কিন্তু নাগরিক ও রাষ্ট্রের মধ্যেকার সামাজিক চুক্তিগুলো পূরণ করাও অবশ্যই অগ্রাধিকারের তালিকায় থাকতে হবে। 

ইত্তেফাক/এএইচপি