বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নতুন মনিটর কেনার আগে যে বিষয়গুলো জেনে নেবেন 

আপডেট : ১৯ ডিসেম্বর ২০২১, ১০:৩৭

আমরা একটি কম্পিউটার কেনার আগে যে পরিমাণ রিসার্চ করে তারপরে একটি পিসি কিনি তার থেকে ১০ ভাগের ১ ভাগও আমরা সময় দেই না একটা মনিটর কিনতে। কিন্তু আমরা যে উদ্দেশে মনিটর কিনি সেই উদ্দেশ্য বাস্তবায়ন করতে আমাদের অবশ্যই মনিটর কিনতে কিছু বিষয়ের ওপরে ভালোভাবে নজর দিতে হবে। প্রকৃত পক্ষে পিসি কেনার সাথে সাথে মনিটর কেনার সময় আমাদের কিছু বিষয় ভেবে দেখা উচিত। 

কম্পিউটার মনিটর গুলি প্রায়শই সবচেয়ে উপেক্ষিত পেরিফেরাল যা আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত থাকে। ব্যবহারকারী কম্পিউটার মনিটর এর দিকে তাকিয়ে যে পরিমাণ সময় ব্যয় করে, তাই মনিটর কেনার ভুল সিদ্ধান্ত কাজকে কম দক্ষ করে তুলতে পারে এবং আপনার দৃষ্টিশক্তি এবং ঘাড়ের জন্য সম্ভাব্য ক্ষতিকারক হতে পারে।

আকার: মনিটর কেনার পূর্বে আপনি অবশ্যই বড়ো মনিটরকেই বেঁচে নিতে চান। একটি মনিটর কেনার সময় মনিটর এর সাইজ নিয়ে মাথা ঘামায় না এমন লোকের সংখ্যা একেবারে ০ শতাংশ এর কাছাকাছি। সবাই বড়ো মনিটরকেই প্রাধান্য দিয়ে থাকে। আমিও এইটা সাপোর্ট করি। কিন্তু আপনার মনিটর কেনার আগে একটু ভেবে দেখা উচিত, আপনি ওই মনিটর কি কাজের জন্যে ব্যবহার করতে চাচ্ছেন। আপনি যদি মনিটর দিয়ে ভিডিও এডিটিং করতে চান বা গ্রাফিক ডিজাইন এর কাজ করতে চান তাহলে আপনাকে অবশ্যই একটু বড়ো মনিটর কিনতে হবে।

বিশাল ১৫ইঞ্চি সিআরটি মনিটর এর দিন থেকে অনেক কিছু পরিবর্তিত হয়েছে। আজকাল কর্মক্ষেত্রে, মনিটর গুলি ২৭ ইঞ্চি এবং এমনকি বড় দেখাও অস্বাভাবিক নয়! বড় মনিটর গুলি আপনাকে উইন্ডোগুলিকে ছোট না করে বা বন্ধ না করে কাজ করার জন্য আরও ব্যবহারযোগ্য স্হান দেয়, আপনার কাজকে আরও দক্ষ করে তোলে।

রেজুলেশন: আমরা মূলত একটি মনিটর এর সাইজ এবং রেজুলেশন এই ২টাকে এক করে ফেলি। মনে রাখতে হবে, একটি মনিটর এর সাইজ এবং রেজুলেশন এক জিনিস না। রেজুলেশন হল একটি মনিটর কে একটি ছবি প্রদর্শনের জন্য পিক্সেলের সংখ্যা। সাধারণত, মনিটর এর রেজুলেশনে ২টি সংখ্যা থাকে। উপলব্ধ সবচেয়ে সাধারণ রেজুলেশনন হল ১৯২০x১০৮০। এটি ১৯২০ পিক্সেল অনুভূমিকভাবে ১০৮০ পিক্সেল উলম্বভাবে উপস্হাপন করে।

উচ্চতর রেজুলেশন আপনাকে মনিটরে আরও তথ্য প্রদর্শন করতে দেয় এবং উচ্চতর রেজুলেশন আরও তীক্ষ্ম হয়। এটি উল্লেখ করার মতো যে, মনিটর-এর রেজুলেশন যত বেশি হবে, স্ক্রিনের সবকিছু তত ছোট হবে। যাইহোক, উইন্ডোজ কিছু সামঞ্জস্য সহ সেই উপাদানগুলিকে স্কেল করার ক্ষেত্রে একটি শালীন কাজ করে।

ভিডিও ইনপুট: সাধারণ ভিডিও ইনপুটগুলির মধ্যে রয়েছে VGA, HDMI, DVI এবং ডিসপ্লেপোর্ট। সাধারণত, আপনার কম্পিউটারে আপনার যে কোনো সংযোগকারীর সাথে মেলানো যায় এমন মনিটর আপনাকে বেছে নিতে হবে, যদিও অ্যাডাপ্টার এবং তারগুলি অন্য যেকোনো ইনপুটের জন্য যে কোনো ইনপুটের জন্য উপলব্ধ। মনে রাখবেন যে সমস্ত সংযোগকারী কিন্তু একই কর্মক্ষমতার অধিকারী নন।

বাজেট: অনেক বৈশিষ্ট্য ছাড়াই একটি মৌলিক ১৯২০ী১০৮০ ২৭-ইঞ্চি মনিটর ১৪,৫০০ টাকার মতো পড়তে পারে। স্পেকট্রামের অন্য প্রান্তে, সামঞ্জস্যযোগ্য উচ্চতাসহ ৪ক রেজুলেশনসহ একটি প্রিমিয়াম ৩২-ইঞ্চি বা বড় মনিটর ২৯,০০০+ খরচ হতে পারে। সাধারণত, বড় স্ক্রিন এবং উচ্চতর রেজুলেশন ডিসপ্লের দাম বাড়িয়ে দেয়। সাধারণত, রেজুলেশন স্ক্রিনের আকার ব্যতীত দামের উপর সর্বাধিক প্রভাব ফেলে।

কোথায় পাবো: সাধারণত আমরা মনিটর Price in ইউ লিখে সার্চ করলে আপনি সেখানে অনেক ওয়েবসাইট পেতে পারেন। যেখানে অনেক মনিটর এর সম্পর্কে খুব ভালো ভাবে জানতে পারবেন।

ইত্তেফাক/কেকে