শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যেভাবে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট নিরাপদ রাখবেন

আপডেট : ২০ ডিসেম্বর ২০২১, ১৮:১০

অনলাইনে একটি পাসওয়ার্ডই সবকিছু। ই-মেইল, ব্যাংকিং, ইন্সটাগ্রাম, স্ন্যাপচ্যাট, টিকটক, ফেসবুকসহ অনেক অ্যাকাউন্টের নিরাপত্তায় থাকে এই পাসওয়ার্ড।

কতদিন পরপর পাসওয়ার্ড বদলানো উচিত? এই প্রশ্নের অন্যরকম উত্তর দিলেন গুগলের প্রধান নির্বহিী সুন্দর পিচাই। জানালেন, নিজে কতদিন পরপর পাসওয়ার্ড বদলান সেই কথা।

সুন্দর পিচাই বলেছেন, বারবার পাসওয়ার্ড বদলান না তিনি। বরং মাল্টি-ফ্যাক্টর অথেন্টিকেশনই তার বেশি পছন্দ। এটি একটি ইলেকট্রনিক পদ্ধতি, যেখানে একজন ব্যবহারকারীকে সফলভাবে দুইটি বা তার বেশি প্রমাণ উপস্থাপন করার পরে ওয়েবসাইট বা অ্যাপে ঢুকতে দেওয়া হয়। বারবার পাসওয়ার্ড বদলানোর থেকে এটিই বেশি কার্যকরী বলে তিনি মনে করেন।

গুগলের প্রধান নির্বহিী সুন্দর পিচাই। ছবি: সংগৃহীত

বিবিসিকে দেওয়া সাক্ষাতকারে সুন্দর পিচাই বলেন, আমাকে সব সময় নতুন প্রযুক্তি ও সফটওয়্যার ট্রাই করে দেখতে হয়। আর সেই জন্য নিয়মিত ব্যবহার করতে হয় নতুন নতুন ফোন।

তিনি আরও বলেন, বিভিন্ন কাজে তিনি ২০টি ফোন ব্যবহার করে থাকেন। তাই, তিনি সবসময় ওটিপি ব্যবহার করেন। তিনি মনে করেন নতুন প্রজন্মের জীবনের একটা বড় অংশ জুড়ে আছে তথ্য-প্রযুক্তি। তাই, শক্তিশালী পাসওয়ার্ড রাখার মাধ্যমে নিজ নিজ অ্যাকাউন্টগুলো নিরাপদ রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইত্তেফাক/আইএইচ/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন