বুধবার, ২৫ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার

আপডেট : ৩০ ডিসেম্বর ২০২১, ১৩:০৪

চলতি বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় মোট জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন পরীক্ষার্থী। এছাড়া এবার গড়ে ৯৩ দশমিক ৫৮ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে।

আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে এসএসসি–সমমান পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ১০টার দিকে ভার্চ্যুয়াল অনুষ্ঠানের মাধ্যমে তিনি এই ফল প্রকাশ করেন।

জিপিএ ৫ প্রাপ্ত পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা বোর্ডে ৪৯ হাজার ৫৩০ জন, রাজশাহী বোর্ডে ২৭ হাজার ৫০৯ জন, কুমিল্লায় ১৪ হাজার ৬২৬ জন, যশোর বোর্ডে ৪৬১ জন, চট্টগ্রামে ১২ হাজার ৭৯১ জন, বরিশালে ১০ হাজার ২১৯ জন, সিলেটে ৪ হাজার ৮৩৪ জন, দিনাজপুরে ১৭ হাজার ৫৭৮ জন, ময়মনসিংহ ১০ হাজার ৯২ জন পরীক্ষার্থী রয়েছেন। এছাড়া মাদরাসা বোর্ডে ১৪ হাজার ৩১৩ জন ও কারিগরিতে ৫ হাজার ১৮৭ জন পরীক্ষার্থী জিপিএ ৫ পান।

যেভাবে জানা যাবে ফল 

যে কোনো মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে ফল পাওয়া যাবে। এর জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নাম্বার লিখে আবার স্পেস দিয়ে পাশের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নাম্বার লিখে স্পেস দিয়ে পাশের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইটে (‌www.educationboardresults.gov.bd) গিয়ে রোল নাম্বার, পরীক্ষার নাম এবং বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করেও ফল জানা যাবে। স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠান থেকেও ফল জানতে পারবে শিক্ষার্থীরা।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন

এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় পরিবর্তন

এসএসসি পরীক্ষার্থীদের মানতে হবে যেসব নির্দেশনা 

এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ

এসএসসির ফরম পূরণ শুরু ১৩ এপ্রিল

এ সম্পর্কিত আরও পড়ুন

এসএসসি-এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা

জুনের মাঝামাঝিতে এসএসসি, আগস্টে এইচএসসি

এসএসসি-এইচএসসিতে থাকছে না নির্বাচনি পরীক্ষা

এসএসসি-এইচএসসির নতুন সিলেবাস প্রকাশ