বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বৈঠার ছলাৎ ছলাৎ শব্দে মুখরিত রূপসা পাড়

আপডেট : ০১ জানুয়ারি ২০২২, ১৯:৩৬

ঢেউয়ের কলতান, হেইয়োরে হেইয়ো আর সারিবদ্ধ বৈঠার ছলাৎ ছলাৎ শব্দে উত্তাল হয়ে উঠেছিল খুলনার শান্ত রূপসা নদী। আর দুই পাড়ের লাখো দর্শকের করতালিতে পরিবেশ হয়ে ওঠে উৎসবমুখর। শীতের বিকেলের মিষ্টি রৌদে গ্রাম বাঙলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ উপভোগ করেন খুলনাসহ দক্ষিণাঞ্চলের মানুষ। 

আবহমান বাংলার ঐতিহ্য ধরে রাখতে প্রতি বছরের মতো এবারও খুলনার রূপসা নদীতে ‘ফ্যান্টাস্টিক ১৪তম খুলনা নৌকা বাইচ’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শিল্প প্রতিষ্ঠান আকিজ বেকার্স লিমিটেডের পৃষ্ঠপোষকতায় শনিবার  খুলনা নগর সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্র এ নৌকা বাইচের আয়োজন করে।

নৌকা বাইচ।

দুপুর ২টায় নগরীর ২ নম্বর কাস্টমঘাটে বেলুন উড়িয়ে এ প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।  খুলনার দিঘলিয়া, কয়রা, নড়াইল, মাগুরা ও গোপালগঞ্জের ১২টি নৌকা বাইচের দল প্রতিযোগিতায় অংশ নেয়। বাইচ চলাকালীন দ্বিতীয় রাউন্ড শেষে দিঘলিয়ার ‘সোনার বাংলা’ নৌকাটি মাঝ নদীতে ডুবে যায়। তবে, কোনো হতাহতের ঘটনা ঘটেনি। 

এবারের প্রতিযোগিতায় বড় গ্রুপে প্রথম পুরস্কার লাভ করে খুলনার সুন্দরবন সংলগ্ন কয়রা উপজেলার মহেশ্বরীপুরের সুন্দরবন টাইগার। দ্বিতীয় হয়েছে মাগুরা টাইগার ও তৃতীয় তেরখাদা উপজেলার ভাই ভাই জলপরি। এছাড়া ছোটো গ্রুপে প্রথম হয়েছে রিয়া নৌকা বাইচ দল। দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে কপোতাক্ষ তুফান ও কপোতাক্ষ পঙ্খিরাজ।

 

ইত্তেফাক/ইউবি