বুধবার, ২৫ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফ্রান্সে নতুন বছরে পুড়লো শতাধিক গাড়ি 

আপডেট : ০২ জানুয়ারি ২০২২, ১৬:২১

ফ্রান্সে নববর্ষ উদযাপনের সময় বর্ষবরণের পুরোনো রীতি অনুসরণ করে গাড়িগুলোতে আগুন ধরিয়ে দেন অজ্ঞাত ব্যক্তিরা। এতে অন্তত ৮৭৪টি পুড়েছে। এ ঘটনায় বেশ কয়েকজনকে জিজ্ঞাসাবাদের আওতায় আনা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

শনিবার (১ জানুয়ারি) মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, করোনা পরিস্থিতির আগে ২০১৯ সালে ১ হাজার ৩১৬টি গাড়ি আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছিল। আর গত বছর বর্ষবরণের সময় করোনা পরিস্থিতি চলায় এবং কারফিউ জারি থাকায় বর্ষবরণের সময় গাড়ি পোড়ানোর ঘটনা তেমন একটা দেখা যায়নি।

এদিকে ফ্রান্সে করোনার বিধিনিষেধ আংশিক প্রত্যাহার করা হলেও ওমিক্রনকে কেন্দ্র করে এ মাসে নতুন বিধিনিষেধ জারি করা হয়েছে। ৩ জানুয়ারি থেকে আবদ্ধ কক্ষে আয়োজিত অনুষ্ঠানে দুই হাজারের বেশি মানুষের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। যাদের পক্ষে বাড়িতে থেকে অফিস করা সম্ভব হবে, তাদের জন্য তা করা বাধ্যতামূলক করা হবে। করোনা পরিস্থিতি মোকাবিলায় প্যারিসে আবারও মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। মাস্ক না পরায় সেখানে ৭৭৯ জনকে জরিমানা করা হয়েছে।

মহামারি নিয়ন্ত্রণে আসায় বিধিনিষেধ আংশিকভাবে তুলে নেওয়া হয়েছিল ফ্রান্সে। তবে, নতুন ওমিক্রন ধরনের উদ্বেগে চলতি মাসে আরও কিছু নিয়ম কার্যকর করা হবে বলে জানা গেছে। করোনা মোকাবেলায় ইতোমধ্যে প্যারিসে মাস্ক পরা আবারও বাধ্যতামূলক করা হয়েছে। নববর্ষ উদযাপনের সময় মাস্ক না পরায় জরিমানা করা হয় ৭৭৯ জনকে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

আমিরাতের সঙ্গে চুক্তি করছে তালেবান

বন্ধু পুতিনের সমালোচনায় দুতের্তে

ইউক্রেন যুদ্ধ বিশ্বের সব অংশকে প্রভাবিত করবে: বাইডেন

কলকাতায় নার্স-পুলিশ ধস্তাধস্তি

এ সম্পর্কিত আরও পড়ুন

নাইজেরিয়ায় উগ্রপন্থীদের হামলায় নিহত ৫০

সিন্ধু প্রদেশে পানি সংকট, অনিয়ম প্রশাসনের

করোনা বিধিনিষেধ ওঠার পর মৃত্যুদণ্ড কার্যকর বেড়েছে

আরও জোরালো সংঘর্ষের আশঙ্কা করছেন জেলেনস্কি