শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভোটকেন্দ্রে ঢুকে গণসিল, বানেশ্বরে ভোট স্থগিত

আপডেট : ০৫ জানুয়ারি ২০২২, ২০:৪৬

রাজশাহীর পুঠিয়ার বানেশ্বরে দীঘলকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জোর করে ঢুকে ব্যালট পেপারে সিল মারায় ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। এরপরই ওই কেন্দ্রের ভোট বাতিল করা হয়েছে। বুধবার (৫ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে এই সিদ্ধান্ত জানান পুঠিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা জয়নুল আবেদীন।

রিটার্নিং কর্মকর্তা জয়নুল আবেদীন বলেন, বানেশ্বর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের দীঘলকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ঢুকে একদল লোক জোর করে নৌকায় সিল মেরে ব্যালট বাক্সে ঢুকিয়ে দেন। খবর পেয়ে পুলিশ সেখানে হাজির হলেও তার আগেই তারা পালিয়ে যান। পরে সেই কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত ও ভোট বাতিল করা হয়। যেহেতু ওই ব্যক্তিরা নৌকায় সিল মারার জন্য এসেছিলেন, তাই ধারণা করা হচ্ছে তারা নৌকার প্রার্থীর সমর্থক।

স্থানীয় লোকজন জানিয়েছেন, সকালে মানুষ উৎসবের মতো করে ভোট দিতে আসছিলেন। কিন্তু বেলা ১১টার দিকে নৌকার একদল সমর্থক এজেন্টদের মারধর করে কেন্দ্রে ঢুকে ব্যালট পেপারে সিল মারা শুরু করেন।

কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, বেলা ১১টা পর্যন্ত ৩০ শতাংশের বেশি ভোট পড়ে। মানুষ খুব শান্তিপূর্ণভাবে ভোট দিচ্ছিলো। ঠিক সেই সময় মোটরসাইকেল নিয়ে একদল লোক কেন্দ্রে জোর করে প্রবেশ করেন। তারা এজেন্টদের মারধর করে ব্যালট পেপারে সিল মারা শুরু করেন। প্রায় ১০০ ব্যালটে তারা তাৎক্ষণিক সিল মেরে বেরিয়ে যান। তাৎক্ষণিক তিনি ঊর্ধ্বতন কর্মকর্তা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বিষয়টি জানান। পরে তারা কেন্দ্রে এসে সবকিছু বিবেচনা করে ভোট গ্রহণ স্থগিত করেন।

পুঠিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহরাওয়ার্দী হোসেন বলেন, তারা দল বেঁধে এসে খুব অল্প সময় কেন্দ্রে অবস্থান করে সিল মেরে চলে যান। তাই কাউকে আটক করা যায়নি। 

এর আগে বানেশ্বরের হাতিনাদা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নৌকা প্রতীকে ভোট দিতে জোর করায় শিমুল (২২) নামের এক যুবককে পুঠিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুল হাই মোহাম্মদ আনাছের ভ্রাম্যমাণ আদালত পাঁচ দিনের কারাণ্ড ও ১০০ টাকা জরিমানা করেছেন।

পঞ্চম ধাপের তফসিল অনুসারে বুধবার পুঠিয়ায় বেলপুকুর ও বানেশ্বর ইউপিতে নির্বাচন হয়েছে। বানেশ্বরে চেয়ারম্যান পদে প্রার্থী তিনজন। নৌকার প্রার্থী ছাড়াও আনারস প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী বিএনপির নেতা আবদুল রাজ্জাক এবং হাতুড়ি প্রতীক নিয়ে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মামুনুর রশিদ প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ বিষয়ে পুঠিয়ার বানেশ্বর ইউনিয়নে জাল ভোট দেয়ায় দুইজনের ৮ মাস কারাদণ্ড ও দুই হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

ইত্তেফাক/জেডএইচডি