সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

জ্বলছে কাজাখস্তান, প্রেসিডেন্টের প্রশংসায় শি 

আপডেট : ০৭ জানুয়ারি ২০২২, ২০:০৫

জ্বালানি তেলের দাম বৃদ্ধির জেরে উত্তপ্ত কাজাখস্তান।  কাজাখের এমন পরিস্থিতি সামাল দিতে প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ ইতোমধ্যে নানা পদক্ষেপ নিয়েছেন। রাশিয়া থেকে সেনা এনেছেন। সর্বশেষ বিক্ষোভকারীদের কোন সতর্কীকরণ ছাড়াই সৈন্যদের গুলি চালানোর নির্দেশ দিয়েছেন তোকায়েভ।

দেশটির এমন পরিস্থিতি সামলানোর জন্য তোকায়েভের প্রশংসা করেছেন চীনের প্রসিডেন্ট শি জিন পিং। চীনা রাষ্ট্রীয় মাধ্যমের বরাত দিয়ে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, এক বার্তায় চীনা প্রেসিডেন্ট শি কাজাখের অশান্ত পরিস্থিতি 'অত্যন্ত দায়িত্বশীল'ভাবে পরিচালনার জন্য তোকায়েভের প্রশংসা করেন। 

শি বার্তায় বলেছেন, আপনি সন্দেহাতীতভাবে গুরুত্বপূর্ণ সময়ে দৃঢ় পদক্ষেপ নিয়েছেন এবং দ্রুত পরিস্থিতি শান্ত করেছেন, একজন রাজনীতিবিদ হিসেবে আপনি আপনার দায়িত্ব ও কর্তব্যবোধের জায়গা দেখিয়েছেন। একইসঙ্গে আপনার দেশ এবং জনগণের জন্য অত্যন্ত দায়িত্বশীলতার অবস্থান দেখিয়েছেন। 

কাজাখস্তানের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, এই বিক্ষোভে এপর্যন্ত ২৬ জন 'সশস্ত্র অপরাধী' এবং নিরাপত্তা বাহিনীর ১৮ জন সদস্য নিহত হয়েছে। 

দেশটিতে গত ১ জানুয়ারি শনিবার এলপিজির দাম দ্বিগুণের বেশি বাড়ানো হয়। এরপর দিন দেশটির পশ্চিমাঞ্চলের তেলসমৃদ্ধ প্রদেশ মানজিস্তাউয়ে বিক্ষোভ শুরু হয়। পরে এই বিক্ষোভ আলমাটিসহ দেশটির অন্যত্র ছড়িয়ে পড়ে। তথ্যসূত্র: বিবিসি, আল জাজিরা। 

ইত্তেফাক/এসআর