শনিবার, ২৮ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ব্রাহ্মণবাড়িয়ায় ১৪৪ ধারা জারি: ৫২টি পয়েন্টে পুলিশ

আপডেট : ০৮ জানুয়ারি ২০২২, ১৪:০৪

ব্রাহ্মণবাড়িয়ায় বিএনপি ও ছাত্রলীগ একই স্থানে সমাবেশ ডাকায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। ১৪৪ ধারার আওতায় সকাল থেকেই সমাবেশস্থলসহ শহরের ৫২টি পয়েন্টে পাঁচ শতাধিক পুলিশ সদস্য মোতায়েন রয়েছে।

শনিবার সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত শহরের ফুলবাড়িয়া কনভেনশন সেন্টার ও এর সংলগ্ন বালুর মাঠ এবং ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকায় এ আদেশ কার্যকর থাকবে।  

১৪৪ ধারা জারি থাকায় বন্ধ রয়েছে শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সভা, সমাবেশে ও গণজমায়েত। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা চলছে। এখন পর্যন্ত কোথাও কোনো রকমের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। 

১৪৪ ধারা জারি থাকায় বন্ধ রয়েছে শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সভা, সমাবেশে ও গণজমায়েত।

উল্লেখ্য, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে পূর্ব নির্ধারিত কর্মসূচী হিসেবে শহরের ফুলবাড়িয়া কনভেনশন সেন্টার প্রাঙ্গণে সমাবেশের ডাক দেয়। এদিকে ছাত্রলীগও একই স্থানে ও একই সময়ে পাল্টা কর্মসূচী ঘোষণা করে। এছাড়াও শুক্রবার দুপুরে সমাবেশকে কেন্দ্র করে বিএনপির শীর্ষ তিন নেতা জেলা বিএনপির আহ্বায়ক জিল্লুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক জহিরুল হক খোকন, সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম সিরাজকে পুলিশি হেফাজতে রাখা হয়েছে। 

এ নিয়ে সকাল থেকেই শহরজুড়ে উত্তেজনা বিরাজ করছে। আজকের সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদসহ কেন্দ্রীয় বিএনপির নেতারা উপস্থিত থাকার কথা ছিলো।

১৪৪ ধারা জারি থাকায় বন্ধ রয়েছে শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সভা, সমাবেশে ও গণজমায়েত।

এর আগে গতকাল (৭ জানুয়ারি) শুক্রবার সন্ধ্যায় ১৪৪ ধারা জারির বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে জেলা প্রশাসন। জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান স্বাক্ষরিত ওই  বিজ্ঞপ্তিতে জানানো হয় , বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবীতে আগামীকাল শনিবার শহরের ফুলবাড়িয়ায় মহাসমাবেশ ডাকে বিএনপি। একই স্থানে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সমাবেশের ডাক দেয় ছাত্রলীগও। এতে জননিরাপত্তা বিঘ্নিত হওয়ায় পাশাপাশি আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কা থাকে। তাই ফৌজধারী কার্যবিধির ১৮৯৮ এর ১৪৪ ধারায় বিধান মোতাবেক ফুলবাড়িয়া কনভেনশন সেন্টার ও এর সংলগ্ন বালুর মাঠ এবং ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকায় শনিবার সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত সভা সমাবেশ নিষিদ্ধ করা হল। একই সাথে ৪ জনের অধিক ব্যাক্তির জমায়েত, রাজনৈতিক প্রচারণামূলক কর্মকান্ড, মাইক বা প্রচারযন্ত্রের ব্যবহারও নিষিদ্ধ করা হয়েছে। 

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

সাহিত্য একাডেমির আয়োজনে নজরুল জন্মোৎসব

ব্রাহ্মণবাড়িয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১

ব্রাহ্মণবাড়িয়ায় সাজাপ্রাপ্ত কয়েদির মৃত্যু

শাহজাদাপুর-মলাইশ সড়ক বেহাল

এ সম্পর্কিত আরও পড়ুন

আখাউড়ায় শিয়ালের মাংস বিক্রি!

বিশেষ সংবাদ

সড়ক দখল করে সিএনজি স্ট্যান্ড, ঘটছে দুর্ঘটনা!  

বাল্যবিয়ে: কনের বাবাকে জরিমানা

শেষ হলো সাহিত্য একাডেমির বৈশাখী উৎসব