বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

লাথামের ডাবল সেঞ্চুরিতে ৪০০ পার নিউজিল্যান্ডের

আপডেট : ১০ জানুয়ারি ২০২২, ০৫:৩৩

নিজের ব্যাটিংটা প্রথম দিন যেখানে শেষ করেছিলেন সেখান থেকেই যেন সোমবার (১০ জানুয়ারি) দ্বিতীয় দিন আবারও শুরু করলেন টম লাথাম। সকালে ব্যাট করতে নেমেই দেখা পেয়েছেন ডাবল সেঞ্চুরির। ৩০৫ বল মোকাবিলায় তিনি এই মাইলফলকে পৌঁছান।

এই রিপোর্ট লেখার সময় ২০৯ রানে ব্যাট করছেন কিউই অধিনায়ক। আর নিউজিল্যান্ডের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ৪১২ রান। নিজের শেষ টেস্ট খেলতে নামা অভিজ্ঞ রস টেলর মাত্র ২৮ রান করে ফিরে গেছেন। এবাদত হোসেনের বলে ক্যাচ ধরেছেন আরেক পেসার শরিফুল। অপরপ্রান্তে ব্যাট করতে নেমেছেন হেনরি নিকোলস।

অবশ্য তার আগেই বাংলাদেশ শিবিরে স্বস্তির বাতাস ফিরে আসে। নিউজিল্যান্ডের দ্বিতীয় উইকেটের পতন ঘটে। রানআউট হয়ে ফিরে যান ডেভন কনওয়ে। তার আগে নিজের পাঁচ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে তৃতীয় শতক তুলে নিয়েছেন এই ব্যাটার। একই সঙ্গে অধিনায়ক টম লাথামের সঙ্গে মিলে গড়েছেন রেকর্ড জুটি।

নিজের পাঁচ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে তৃতীয় শতক তুলে নিয়েছেন ডেভন কনওয়ে। ছবি: গেট্টি ইমেজ

ক্রাইস্টচার্চ টেস্টের দ্বিতীয় দিন সকালে কিউরা ব্যাট করতে নামার সময় তাদের সংগ্রহ ছিল ১ উইকেট হারিয়ে ৩৪৯ রান। প্রথম দিন শেষে একাই ১৮৬ রান করে অপরাজিত ছিলেন স্বাগতিক অধিনায়ক টম লাথাম। অপর অপরাজিত ব্যাটার ডেভন কনওয়ে ৯৯ রান করেছিলেন। আর তাদের দুজনের জুটি ছিল ২০১ রানের। সোমবার সেখান থেকে দলীয় খাতায় আর মাত্র ১৪ রান যোগ করতেই এই রেকর্ড জুটি ভেঙে যায়।

কাভার থেকে সিঙ্গেল নিতে গিয়ে রানআউটের শিকার হয়েছেন কনওয়ে। স্ট্রাইক প্রান্তে মেহেদী হাসান মিরাজের সরাসরি থ্রো স্ট্যাম্পে গিয়ে আঘাত হানে। ১৬৬ বল মোকাবিলায় ১০৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন কনওয়ে।

লাথামের সঙ্গে তার এই জুটি বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ডের রেকর্ড। এর আগের রেকর্ডটি ছিল কনওয়ে ও উইল ইয়াংয়ের। যা আগের ম্যাচেই অর্থাৎ মাউন্ট মঙ্গানুই টেস্টে হয়েছিল। নিউজিল্যান্ডের মাটিতে প্রথম ইনিংসে দ্বিতীয় উইকেটে কোনো দলের এটি দ্বিতীয় সর্বোচ্চ জুটি। এ তালিকায় সর্বোচ্চটা ২৩১ রানের। ১৯৬৯ সালে ক্রাইস্টচার্চে এ রান করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের জোয়ি ক্যারু ও সেমর নার্স।

ইত্তেফাক/টিএ