বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘পুতিনকে না বলুন’  

আপডেট : ১০ জানুয়ারি ২০২২, ২৩:২৯

ইউক্রেন ইস্যু নিয়ে উত্তেজনা চরমে। এসবের মধ্যেই যুক্তরাষ্ট্রের সঙ্গে রবিবার (৯ জানুয়ারি) সুইজারল্যান্ডের জেনেভায় আলোচনায় বসেছে রাশিয়া। এদিকে ইউক্রেনবাসী স্বাধীনতা এবং চ্যাম্পিয়নকে রক্ষা করতে বিক্ষোভে রাস্তায় নেমেছে। তাদের বিক্ষোভে নামার আরো একটি কারণ হচ্ছে কাজাখস্তানে সহিংস বিক্ষোভ। 

রবিবার ইউক্রেনের কিয়ভ এবং খারকভে প্রতিবাদে নামে বিক্ষোভকারীরা। অনেকে প্ল্যাকার্ড নিয়ে রাস্তায় নেমেছে। তাতে লেখা, পুতিনকে না বলুন। এছাড়া অনেকে কাজাখস্তানের পতাকাও ওড়াতে দেখা গেছে। 

শনিবার কিয়ভের আকাশজুড়ে কাজাখস্তানের পতাকা উড়তে দেখা গেছে। ড্রোন অপারেটর ভিটালি শেভচুক বলেন, প্রতিটি জাতির শান্তিপূর্ণ প্রতিবাদের মাধ্যমে তাদের আর্থ-সামাজিক ও রাজনৈতিক অধিকার রক্ষা করার অধিকার রয়েছে।

তিনি আরো বলেছেন, আমরা যে কোন সহিংসতার নিন্দা করি, কিন্তু আমরা শান্তিরক্ষা অভিযানের নামে কাজাখস্তানে বিদেশি সামরিক হস্তক্ষেপেরও বিরোধিতা করি। 

উত্তপ্ত কাজাখস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজাখ প্রেসিডেন্টের অনুরোধে দেশটিতে প্রায় আড়াই হাজার সেনা পাঠিয়েছে রাশিয়া। অনেকেই রাশিয়ার এই সেনা পাঠানোকে ভালো চোখে দেখছে না। এরই মধ্যে যুক্তরাষ্ট্র এর বিরোধিতা করেছে। তুলেছে নানা প্রশ্ন। 

এদিকে ইউক্রেন ইস্যুতে আলোচনার ঠিক আগে রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াকভ বলেছেন, ইউক্রেন ইস্যুতে তার দেশ কোনো ছাড় দেওয়া হবে না। মস্কোর এই কঠোর অবস্থানের কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে আসন্ন আলোচনার সম্ভাব্য ফল নিয়ে সংশয় সৃষ্টি হয়েছে। তথ্যসূত্র: আল জাজিরা, বিবিসি। 

ইত্তেফাক/এসআর