বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ত্বকের যত্নে পুদিনা

আপডেট : ১৩ জানুয়ারি ২০২২, ১২:১৪

ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদানের কোন জুড়ি নেই। যেসব প্রসাধনী আমরা ব্যবহার করি সেসবেও ব্যবহার করা হয় প্রাকৃতিক উপাদান। তারমধ্যে পুদিনা পাতা একটি কার্যকরী উপাদান। ক্লিনজার, টোনার ও  ময়েশ্চারাইজার হিসেবে এটি দারুণ উপযোগী। আসুন জেনে নিই আর কিভাবে কোন কোন কাজে পুদিনা পাতা ব্যবহার করা যায়। 

পুদিনা পাতা ব্রণের সমস্যা দূর করতে ব্যাপক কার্যকরী

পুদিনা পাতায় থাকে স্যালিসিলিক এসিড ও ভিটামিন এ। যা ত্বকের ত্বকের তৈলাক্ত ভাব ঠিক রাখে। পুদিনা পাতা ব্রণের সমস্যা দূর করতে ব্যাপক কার্যকরী। পুদিনা পাতার পেস্ট করে তা ব্রণের উপর লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। 

পুদিনা ত্বকের পোরস থেকে ময়লা দূর করে ত্বককে হাইড্রেট রাখে

পুদিনা পাতা কাটা বা ঘা দ্রুত শুকাতে সাহায্য করে। পুদিনা পাতায় থাকে প্রদাহ বিরোধী উপাদান। তাই পুদিনা পাতার রস নিয়ে কাটা জায়গায় দিলে দ্রুত তা শুকিয়ে  যায়। 

পুদিনা পাতা কাটা বা ঘা দ্রুত শুকাতে সাহায্য করে

এছাড়াও পুদিনা পাতা টোনার হিসেবে দুর্দান্ত কাজ করে। ত্বকের পোরস থেকে ময়লা দূর করে ত্বককে হাইড্রেট রাখে। পুদিনা পাতা প্যাক তৈরি করে মুখে ২০-২৫ মিনিট লাগিয়ে রাখুন। এতে ত্বকের রিংকেলের সমস্যা দূর হয়।  এমনকি পুদিনা পাতা রক্ত চলাচল স্বাভাবিক রাখতেও সাহায্য করে। 

পুদিনা পাতা টোনার হিসেবে দুর্দান্ত কাজ করে

পুদিনা পাতার অ্যান্টি অক্সিডেন্ট চোখের নিচের কালো দাগ দূর করতে সাহায্য করে। চোখের নিচের কালো অংশে পুদিনা পাতার পেস্ট দিয়ে কিছুক্ষণ রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে কালো দাগ দূর হবে।

 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন