শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

পঞ্চাশের পরেও ত্বক ভালো রাখতে

আপডেট : ১১ জুন ২০২৪, ১০:০৫

বয়স তো সংখ্যা মাত্র বলতে পারেন মোটে অল্প কজন মানুষ। বাকিদের তো নানা অনিয়মে বয়সের আগেই অকাল বার্ধক্য হানা দেয়। তবে আপনিও কি চান বয়সকে শুধু সংখ্যায় পরিণত করতে? তাহলে মনোযোগী হোন আপনার জীবনযাত্রায়। স্বাস্থ্যকর খবার ও নিয়মিত শরীরচর্চার পাশাপাশি মনোযোগ দিন ত্বকের যত্নেও। বয়স বাড়লে ত্বকেরও দরকার হয় বাড়তি যত্নের। রইলো ত্বকের যত্নের হদিশ: 


ক্লিনজিং
ত্বক পরিষ্কার রাখা ভীষণ জরুরি। পঞ্চাশের ত্বক পরিষ্কার করতে মৃদু একটি ক্লিনজার ব্যবহার করুন। গন্ধহীন ক্রিমের মতো ক্লিনজার বেছে নেওয়া যেতে পারে। খেয়াল রাখুন এতে অলিভ অয়েল, নারকেল তেলের মতো উপাদান রয়েছে কি না । এই ধরনের ক্লিনজার কোমলভাবে ত্বক পরিষ্কারের পাশাপাশি ত্বকের আর্দ্রতা বজায় রাখে।

এক্সফোলিয়েট
বয়সের সঙ্গে সঙ্গে ত্বকে মৃত কোষ জমতে থাকে। তাই প্রয়োজন এক্সফোলিয়েশন। এতে ত্বকের মৃত কোষ দুর হয় এবং ত্বকের অতিরিক্ত তেল ও নোংরা বেরিয়ে যায়। 


আর্দ্রতা
বয়স বাড়লে ত্বকে কোলাজেন উৎপাদন কমে যেতে থাকে। এতে ত্বকের টানটান ভাব ও উজ্জ্বলতা হারায়। তাই ত্বক আর্দ্র রাখা ভীষণ জরুরি। প্রাকৃতিক কিছু উপাদান ব্যবহার করতে পারেন। গোলাপ জল মৃদু টোনার হিসেবে কাজ করে। এছাড়া শিয়া বাটার, আমন্ড অয়েল, জোজোবা অয়েল, অ্যাভাক্যাডো অয়েল, ত্বক আর্দ্র রাখে।

সানস্ক্রিন 
বয়সের সঙ্গে ত্বক স্পর্শকাতর হতে থাকে। এ সময় রোদে বেরোলে ক্ষতির মাত্রাও বাড়ে। তাই ভালো মানের এসপিএফযুক্ত একটি সানস্ক্রিন ব্যবহার করুন। এছাড়াও ত্বকের যত্নের পাশাপাশি খেয়াল রাখুন শরীর ও মনের। এতেই বশে থাকবে আপনার বয়স।  

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন