বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

শুরু হলো সাকরাইন, ঘুড়ি কাটাকাটির লড়াই

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ১০:৫৩

পৌষের বিদায়ক্ষণ আজ। বারো মাসে তেরো পার্বণের দেশে এই পৌষ মাসের শেষ দিনটিতে শুরু হয়েছে পুরান ঢাকাবাসীর ঐতিহ্যবাহী উৎসব সাকরাইন। শুক্রবার (১৪ জানুয়ারি) সকাল থেকেই পুরান ঢাকা বাসা বাড়ির ছাদে সূর্যোদয় থেকে চলছে ঘুড়ি উড়ানোর প্রস্তুতি। ঘুড়ি উড়ানোর জন্য সুতা মাঞ্জা দেওয়া থেকে শুরু করে পিঠা উৎসবের আয়োজন শুরু হয়েছে।

সরেজমিনে দেখা যায়, সূর্যের আলো যখন মেলে উঠে, তখনি আকাশে উড়তে শুরু করে ঘুড়ি। বাসা-বাড়ির ছাদে কিশোর কিশোরীদের ঢল আর হৈ-হুল্লোড়। আকাশে দেখা দিতে থাকে চোখদার, পানদার, বলদার, দাবাদার, লেজওয়ালা, পতঙ্গ ইত্যাদি নামের ঘুড়ির আগমন। শুরু হয় নিজের ঘুড়িকে সর্বোচ উপরে উঠার প্রতিযোগিতা। শুরু হয় ঘুড়ি কাটাকাটির লড়াই।

আরো দেখা যায়, পুরান ঢাকার বাংলা বাজার এলাকার কয়েকটি বাসাত ছাদেই এখনি শুরু হয়েছে সাউন্ড সিস্টেমে গান বাজনা। দুপুরের পর থেকেই আকাশে বুকে বাড়তে থাকবে ঘুড়ির সংখ্যা। ঘরে ঘরে হবে পিঠাপুলির উৎসব। 

এবারের সাকরাইন উৎসবে নিষিদ্ধ থাকছে ফানুস ও আতশবাজি। পৌষ মাসের শেষ দিন পৌষ সংক্রান্তির এ অনুষ্ঠান ঘিরে ইতোমধ্যে ঊর্ধ্বতন কর্মকর্তাদের এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। 

ছবি: ইত্তেফাক

এ বিষয়ে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, আমরা সাকরাইন উৎসবে নিষেধাজ্ঞা দেওয়ার ব্যবস্থা করছি। তারা যাতে এমন উদযাপন না করে সেজন্য পুরান ঢাকার বিভিন্ন কমিউনিটির নেতাদের সঙ্গেও কথা বলবো। মানুষের বাড়ি বাড়ি গিয়ে এ ধরনের কার্যক্রম বন্ধ করা কঠিন। কমিউনিটি নেতাদের সঙ্গে কথা বলে এগুলো বন্ধের উদ্যোগ নিচ্ছি।

 

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর পূর্তি

গোলাম মুস্তাফাসহ ৫ গুণীজন পাচ্ছেন ‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’

পুলিশে যুক্ত হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স: আইজিপি

গণপূর্ত ও ওয়াসার সমন্বয়হীনতায় দুর্ভোগে বাসিন্দারা

এ সম্পর্কিত আরও পড়ুন

বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু বৃহস্পতিবার

বাণিজ্যমেলায় বিভিন্ন অনিয়মে ৫২ মামলা

বইমেলা পেছানোর পক্ষে কোভিড পরামর্শক কমিটি

কারিগরি কলেজের শিক্ষকদের অবরুদ্ধ করে মারধরের অভিযোগ