সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উ. কোরিয়ার

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ০১:৫২

নতুন মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও উত্তর করিয়া শুক্রবার (১৫ জানুয়ারি) ফের দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এটি এই মাসে তাদের তৃতীয় অস্ত্র পরীক্ষা। এমনটাই দাবি করেছে জাপান ও দক্ষিণ কোরিয়া। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

উত্তর কোরিয়ার ৫ নাগরিকের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় পিয়ংইয়ং জোরালো হুঁশিয়ারি জানানোর কয়েক ঘণ্টা পরেই শুক্রবারের এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়।

সিউলের জয়েন্ট চিফ অফ স্টাফ বলেছেন, উত্তর পিয়ংগান প্রদেশ থেকে নিক্ষেপ করা স্বল্প-পাল্লার দুটি ক্ষেপণাস্ত্র তারা শনাক্ত করেছে। এছাড়াও সিউলের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনায় "গভীর দুঃখ" প্রকাশ করেছে।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি সাংবাদিকদের বলেন, ক্ষেপণাস্ত্রগুলো সম্ভবত জাপানের জলসীমার বাইরে পড়েছে। বারবার পরীক্ষা চালানো ইঙ্গিত দিচ্ছে যে, পিয়ংইংয়ের লক্ষ্য হচ্ছে তাদের উৎক্ষেপণ প্রযুক্তি উন্নত করা।

সিউলের জয়েন্ট চিফ অফ স্টাফ জানান, বেলা ২টা ৪১ মিনিট  থেকে ২টা ৫২ মিনিট (গ্রিনীজ মান সময় ০৫৪১ ও ০৫৫২ টায়) পর্যন্ত সময়ে  ক্ষেপণাস্ত্রগুলো ৩৬ কিলোমিটার উচ্চতায় ৪৩০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে। 

পিয়ংইয়ং গত বছরের সেপ্টেম্বরে একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ  করে এবং এই মাসে আরো দুটি সফল পরীক্ষা চালায়। এর জবাবে যুক্তরাষ্ট্র এ সপ্তাহে পিয়ংইয়ং-এর ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, উত্তর কোরিয়া সম্ভবত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মাধ্যমে "দৃষ্টি আকর্ষণ করার প্রচেষ্টা" চালিয়েছে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেন থেকে মার্কিন কর্মীদের দেশে ফেরার নির্দেশ

করোনা টিকা বাধ্যতামূলক নীতির বিরুদ্ধে ওয়াশিংটনে বিক্ষোভ

অসলোতে তালেবান ও পশ্চিমা কূটনীতিকদের বৈঠক

এ সম্পর্কিত আরও পড়ুন

মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত সাবেক সিরীয় কর্মকর্তা

সৌদিতে ক্ষেপণাস্ত্র হামলায় বাংলাদেশিসহ আহত ২

মার্কিন দূতাবাস কর্মীদের পরিবারকে ইউক্রেন ছাড়ার নির্দেশ

সিরিয়ায় আইএস-কুর্দি যুদ্ধে শতাধিক নিহত