মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

খুলনা এখন ইজিবাইকের নগরী

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১১:২৯

খুলনা এখন ইজিবাইকের নগরী। প্রতিদিন রাস্তায় নামছে নতুন নতুন গাড়ি। নতুন করে ফিটিং হচ্ছে নগরীর বিভিন্ন দোকান ও শোরুমে। উচ্চ আদালতের নির্দেশনার পরও চলছে ইজিবাইকের লাইসেন্স নবায়নের কার্যক্রম। যদিও গত বছরের ১৫ ডিসেম্বর ইজিবাইক নিয়ন্ত্রণে হাইকোর্ট আমদানি ও এসিড ব্যাটারিচালিত ইজিবাইক চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু সে নির্দেশনা এখনো খুলনায় পৌঁছায়নি।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১০ সাল থেকে খুলনা মহানগরীতে ইজিবাইকের প্রচলন শুরু হয়। স্বল্প খরচ ও অধিক দূরত্বে যেতে বাহনটি দ্রুত সাধারণ মানুষের মধ্যে জনপ্রিয়তা অর্জন করে। কিন্তু দিন দিন ইজিবাইকের সংখ্যা বৃদ্ধির কারণে নগরীতে লেগে আছে লাগাতার যানজট। বর্তমানে এটি বিষফোড়ায় পরিণত হয়েছে। নানা অনিয়ম ও অদক্ষ চালকদের বেপরোয়া গতিতে চলার কারণে প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।

এদিকে যানজট থেকে মুক্তির জন্য সিটি করপোরেশনের পক্ষ থেকে লাইসেন্সের ব্যবস্থা করা হয়। কিন্তু সেখানেও দেখা যায় অনিয়ম। একটি লাইসেন্সের বিপরীতে নগরীতে চলছে আটটি গাড়ি। যা দেখার কেউ নেই। নেই কোনো তদারকি। প্রতিদিন খুলনা মহানগরীতে ঢুকছে অবৈধ ইজিবাইক। ইজিবাইক চালক ডাবলু মিয়া জানান, প্রতিদিন ৫০০ টাকা দিয়ে একজন চালককে ইজিবাইক ভাড়া নিতে হয়। তারপর যা থাকে সেই টাকা দিয়ে তার সংসার চলে। তিনি বলেন, প্রতিদিনই নগরীর রাস্তায় নতুন নতুন ইজিবাইক নামছে। কিন্তু ভাঙাচোরা রাস্তাঘাট ও ট্রাফিক ব্যবস্থা ভালো না হওয়ায় যানজটের সৃষ্টি হচ্ছে।

খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) সিনিয়র লাইসেন্স অফিসার ফারুক হোসেন তালুকদার জানান, নগরীতে বৈধ ইজিবাইকের সংখ্যা ৭ হাজার ৮৯৬টি। কিন্তু নগরীতে চলাচল করছে তারও বেশি। তিনি বলেন, ইজিবাইকের লাইসেন্স নবায়ন বাবদ কর্তৃপক্ষ ২ হাজার টাকা করে নিচ্ছে। তবে নবায়নের কার্যক্রম আগামী ২০ জানুয়ারির মধ্যে শেষ হয়ে যাবে। এরপর থেকে লাইসেন্সবিহীন পরিবহনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে। অবৈধ ইজিবাইক নগরীতে প্রবেশ করতে দেওয়া না হলে আগের পরিবেশ আবারও ফিরে আসবে। লাইসেন্স অফিসার ফারুক হোসেন তালুকদার আরো জানান, ইজিবাইক বন্ধে হাইকোর্টের নির্দেশনার কথা তিনি জেনেছেন। তবে কোনো নির্দেশনা এখনো খুলনায় আসেনি। কবেনাগাদ কার্যকর হবে তা তিনি জানেন না। উচ্চ আদালতের নির্দেশনা পেলে কার্যক্রম শুরু হবে বলেও জানান তিনি।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

খুলনায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত

খুলনা এখন ইজিবাইকের নগরী

খুলনায় ডাকাতি মামলায় ৬ জনের কারাদণ্ড

ওয়াজ শুনে ফেরা হলো না বাড়ি

এ সম্পর্কিত আরও পড়ুন

খুলনায় নলকূপ বসাতে গিয়ে গ্যাসের সন্ধান

রামপাল পাওয়ার প্লান্ট এ অঞ্চলের মানুষের আশীর্বাদ: কেসিসি মেয়র

ফাঁদ পেতে ধরা হচ্ছে অতিথি পাখি

শিল দিয়ে মাথায় আঘাত করে ভ্যানচালককে হত্যা করে ছেলে: পুলিশ