বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

রাত পোহালেই টাঙ্গাইল-৭ আসনের উপনির্বাচন

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১৩:০০

রাত পোহালেই আগামীকাল রবিবার (১৬ জানুয়ারি) টাঙ্গাইল-৭ মির্জাপুর সংসদীয় শূন্য আসনের উপনির্বাচন। ৫ জন প্রার্থী থাকলেও মুল লড়াই হচ্ছে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী দৈনিক আজকের দেশবাসী পত্রিকার নির্বাহী সম্পাদক খান আহমেদ শুভ ও জাতীয় পার্টির প্রার্থী মো. জহিরুল ইসলাম জহিরের মধ্যে। 

প্রথম বারের মত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমএ) পদ্ধতিতে ভোট গ্রহণ হওয়ায় প্রার্থী, নেতাকর্মী ও ভোটারদের মধ্যে আগ্রহ সৃষ্টি হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মো. হাফিজুর রহমান ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা এস এম কামরুল হাসান জানিয়েছেন, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ভোট গ্রহণ কর্মকর্তার পাশাপাশি নির্বাচন কমিশন ও প্রশাসন বিপুল সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োগ করেছেন প্রতিটি ভোট কেন্দ্রে।

শনিবার (১৫ জানুয়ারি) রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিস সূত্র জানায়, গত ১৬ নভেম্বর স্থানীয় সংসদ সদস্য ও সড়ক পরিবহন এবং সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. একাব্বর হোসেন মারা যান। তিনি মারা যাওয়ার পর নির্বাচন কমিশন আসনটি শূন্য ঘোষণা করে পুননির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী আগামীকাল শনিবার (১৬ জানুয়ারি) টাঙ্গাইল-৭ মির্জাপুর শূন্য আসনের উপনির্বাচন। ৫ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন। প্রার্থীরা হলেন আওয়ামীলীগের খান আহমেদ শুভ (নৌকা), জাতীয় পার্টির মো. জহিরুল ইসলাম জহির (লাঙ্গল) বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মো. গোলাম নওজব পাওয়ার ছৌধরী (হাতুড়ী), স্বতন্ত্র প্রার্থী মো. নুরুল ইসলাম নুরু (মোটর গাড়ি) এবং বাংলাদেশ কংগ্রেস পার্টির প্রার্থী শ্রী মতি রুপা রায় চৌধুরী (ডাব)। একটি পৌরসভা ও ১৪ ইউনিয়নে মোট ভোটার ৩ লাখ ৪০ হাজার ৩৭৮ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭০ হাজার ৫০১ এবং নারী ভোটার ১ লাখ ৬৯ হাজার ৮৭৭ জন। এ বছরই প্রথম ১২১ টি ভোট কেন্দ্রের মধ্যে ৭৫৬ কক্ষে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ হবে। প্রথম বারের মত ইভিএম নতুন পদ্ধতিতে ভোট হওয়ায় ভোটার এবং নেতাকর্মীদের মধ্যে আগ্রহ সৃষ্টি হয়েছে। নিরপেক্ষ ভোট গ্রহণের লক্ষে চার প্লাটুন বিজিবি, ৮ জন  ম্যাজিস্ট্রেট, একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট, র‌্যাব, পুলিশ, আনসার ও স্টাইকিং ফোর্স নিয়মিত কাজ করবে।

এদিকে এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, মুল প্রতিদ্বন্ধিতা হচ্ছে আওয়ামীলীগের খান আহমেদ শুভ এবং জাতীয় পার্টির মো. জহিরুর ইসলাম জহিরের সঙ্গে। অপর তিন প্রার্থী গোলাম রওজব পাওয়ার চৌধূরী, নুরুল ইসলাম নুরু এবং রুপা রায় চৌধূরী তেমন মাঠে নেই। তাদের ব্যানার পোষ্টারও খুব একটা নেই। শেষ মুহূর্তে এসে নৌকার প্রার্থীর পক্ষে পৌরসভা এবং ১৪ ইউনিয়নে গণজাগরণ সৃষ্টি হয়েছে। আওয়ামীলীগ ও এর সহযোগী নেতাকর্মীরা ঐক্যবদ্ধ হয়ে প্রার্থীকে বিপুল ভোটে বিজয়ী করার জন্য কাজ করে যাচ্ছেন। মুল প্রতিদ্বন্ধি নৌকা ও লাঙ্গল হলেও শেষ মুহূর্তে নৌকা বিপুল ভোটে বিজয়ী হওয়ার সম্ভাবনা বেশী বলে ভোটারগন জানিয়েছেন।

এ ব্যাপারে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী দৈনিক আজকের দেশবাসী পত্রিকার নির্বাহী সম্পাদক, টাঙ্গাইল জেলা আওয়ামীলীগের কার্যকরী সদস্য, টাঙ্গাইল জেলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডট্রিজের সভাপতি এফবিসিসিআইয়ের পরিচালক খান আহমেদ শুভ বলেন, আমার বাবা ফজলুর রহমান খান ফারুক একজন মুক্তিযোদ্ধা এবং জাতির জনক বঙ্গবন্ধুর পরিক্ষিত সৈনিক এবং মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য একুশে পদক পেয়েছেন। জননেত্রী শেখ হাসিনা আমাকে মনোনয়ন দিয়েছেন। প্রয়াত এমপি বীর মুকিএযাদ্ধা আলহাজ একাব্বর হোসেন যে উন্নয়ন করেছেন, সেই উন্নয়ন অব্যাহৃত রাখতে মির্জাপুর উপজেলা আওয়ামীলীগ ও এর সহযোগী সংগঠনের প্রতিটি নেতাকর্মী আমার জন্য মাঠে কাজ করছেন। নৌকা প্রতিকে বিজয়ী হয়ে মির্জাপুরকে একটি মডেল উপজেলা হিসেবে জনগণের মাঝে উপহার দিতে চাই। 

এ ব্যাপারে জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ও দলের প্রার্থী মো. জহিরুল ইসলাম জহির বলেন, দল আমাকে মনোনয়ন দিয়েছেন। উপজেলা জাতীয় পার্টি এবং সাধারন ভোটারগন আমার সঙ্গে আছেন। পরিবর্তনের জন্য ভোটারগন আমাকে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত করবেন বলে তিনি আশা করছেন।

এ ব্যাপারে নির্বাচন কমিশনের ময়মনসিংহ আঞ্চলিক অফিসের কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুনবী চৌধুরী বলেন, প্রথম বারের মত টাঙ্গাইল-৭ মির্জাপুর উপনির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ হলেও তাদের সকল প্রকার প্রস্তুতি রয়েছে। নির্বাচন সুষ্ঠু, শান্তিপুর্ন ও নিরপেক্ষ ভাবে গ্রহণের লক্ষে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার এবং পুলিং অফিসারদের এ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এছাড়া প্রতিটি ভোট কেন্দ্রে বিপুল সংখ্যক আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীসহ বিজিবি, র‌্যাব, আনসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রে নিয়োগ থাকবে।

মির্জাপুর থানার নবাগত অফিসার ইনচার্জ মো. আলম চাঁদ বলেন, প্রতিটি কেন্দ্রে শান্তিপূর্ণ ভাবে ভোট গ্রহণের লক্ষে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যগন নিরলস ভাবে কাজ করে যাবে।

 

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

কালিহাতীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস পুকুরে, আহত ২৫

টাঙ্গাইলে ট্রেনে কাটা পড়ে ২ মোটরসাইকেল আরোহীর মৃত্যু

টাঙ্গাইল-৭ আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ শুরু

এ সম্পর্কিত আরও পড়ুন

পাঁচ পৌরসভায় ভোটগ্রহণ চলছে

উপনির্বাচনের এক দিন আগে মির্জাপুর থানার ওসি প্রত্যাহার