মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ডিম ও দুধ একসঙ্গে খাওয়া কি ক্ষতিকর

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ২০:৪১

ডিমের দাম তুলনামূলক কম এবং পুষ্টিতে ভরপুর। তাই সব ঋতুতে ডিম প্রায় প্রতিদিন অধিকাংশ বাড়িতেই কমবেশি আনা হয়। আর বাড়িতে ছোট শিশু থাকলে ডিমের প্রয়োজন তো আরও বেড়ে যায়। সুষম, পুষ্টিকর খাবারের তালিকায় ডিম ও দুধ থাকবেই। কিন্তু দুটি একসঙ্গে খেলে সমস্যা হতে পারে। 

ডিমে প্রচুর পরিমাণে অ্যামাইনো অ্যাসিড, প্রোটিন এবং ফ্যাট রয়েছে। অন্যদিকে দুধে আছে প্রোটিন ও ক্যালসিয়াম। দুধ ও ডিম শরীরের প্রোটিনের চাহিদা পূরণ করে তার ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে। শুধু শরীর নয়, মস্তিষ্কের কার্যক্ষমতাও বৃদ্ধি হয়। তবে একই সময়ে দুই ধরনের প্রোটিন খেলে তা হজমে প্রভাব ফেলতে পারে। তাই ডিম আর দুধ একসঙ্গে খেলে পেট ফুলে যাওয়া, পেটে ব্যথা, এমনকি ডায়রিয়াও হতে পারে। তবে বেশিরভাগ রান্না কিংবা বেকিংয়ের ক্ষেত্রে কিন্তু ডিম আর দুধ একসঙ্গেই ব্যবহার করা হয়।

ডিমে প্রচুর পরিমাণে অ্যামাইনো অ্যাসিড, প্রোটিন এবং ফ্যাট রয়েছে। অন্যদিকে দুধে আছে প্রোটিন ও ক্যালসিয়াম

ডিম সম্পূর্ণ সিদ্ধ হলে বা ভাজা হলে দুধের সঙ্গে নিশ্চিন্তে খাওয়া যেতে পারে। তাই ব্রেকফাস্টে দুধের সঙ্গে সিদ্ধ ডিম বা ওমলেট খেতে সমস্যা নেই। দুধ খাওয়ার পর সেদ্ধ ডিম খেলে খাদ্যে বিষক্রিয়া এবং ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ার আশঙ্কা তুলনামূলক কম থাকে। তবে যদি হজমের সমস্যা বা ইউরিক অ্যাসিডের সমস্যা থাকে, সেক্ষেত্রে দুধ আর ডিম একসঙ্গে খেলে নানা শারীরিক সমস্যা মাথাচাড়া দিতে পারে। তাই এক্ষেত্রে চিকিৎসক বা পুষ্টিবিদদের পরামর্শ নেওয়া জরুরি।

অনেকেই কাঁচা ডিম ও দুধ একসঙ্গে খেলে ক্ষতিকারক কোলেস্টেরলের মাত্রা বাড়তে

অন্যদিকে, অনেকেই কাঁচা ডিম ও দুধ একসঙ্গে খেয়ে থাকেন বেশি পুষ্টি লাভের আশায়। বিশেষ করে ক্রীড়াবিদ এবং কুস্তি যারা করেন। তবে এতে ক্ষতিকারক কোলেস্টেরলের মাত্রা বাড়তে পারে বলে মত দিয়েছেন অনেক পুষ্টিবিদ।

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

হঠাৎ কানে ব্যথা হলে করনীয়

 ভাত খাওয়ার মধ্যে পানি পান কি ঠিক 

প্রোবায়োটিক সম্পর্কে জানুন

সিরোসিস নিয়ন্ত্রণে করনীয়

এ সম্পর্কিত আরও পড়ুন

কোলেস্টেরলের কারণে কি হাতে-পায়ে ব্যথা হয়

ধূমপান না করেও কেন ফুসফুসে ক্যানসার হয়

মাথা-গলার ক্যানসারে কেন সচেতনতা প্রয়োজন 

কালচে ঠোঁট কি ক্যানসারের লক্ষণ হতে পারে