শনিবার, ২৮ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

টাঙ্গাইল-৭ আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ শুরু

আপডেট : ১৬ জানুয়ারি ২০২২, ০৯:৫৭

কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে টাঙ্গাইল-৭ মির্জাপুর সংসদীয় শূন্য আসনের উপনির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমএ) পদ্ধতিতে ভোট গ্রহণ শুরু হয়েছে। রবিবার (১৬ জানুয়ারি) সকাল ৮ টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। বিকেল ৪ টা পর্যন্ত চলবে ভোট গ্রহণ। 

উপজেলা নির্বাহী অফিসার মো. হাফিজুর রহমান ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা এস এম কামরুল হাসান জানিয়েছেন, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে বিপুল সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োগ করেছেন প্রতিটি ভোট কেন্দে এবং কেন্দ্রের বাহিরে।

সকালে পৌরসভার মির্জাপুর এস কে পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়, পুষ্টকামুরী আলহাজ শফিউদ্দিন মিঞা সরকারি প্রাথমিক বিদ্যালয়, সরিষাদাইর সরকারী প্রাথমিক বিদ্যালয়, কান্ঠালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাওয়ার কুমারজানি সরকারি প্রাথমিক বিদ্যালয়, দেওহাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়, গোড়াই উচ্চ বিদ্যালয়, টাঙ্গাইল কটন মিলস উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রসহ  বেশ কয়েকটি ভোট কেন্দ্র ঘুরে দেখা গেছে কনকনে শীত ও ঘন কুয়াশার কারণে ভোটারদের উপস্থিতি তুলনামূলক ভাবে কম। বিভিন্ন প্রার্থীদের এজেন্টগন জানিয়েছেন আস্তে আস্তে ভোটার উপস্থিতি বাড়বে।

এদিকে প্রথম বারের মত ইভিএমে ভোট দিতে পেরে অনেকেই স্বস্তির কথা জানিয়েছেন। পৌরসভার ভোটার মো. আনোয়ার হোসেন ও নাজমিন নাহার বলেন, কোন প্রকার ঝামেলা ছাড়াই ইভিএমে ভোট দিতে পেরে আমরা খুবই খুঁশি। তারা বলেন, ইভিএমে ভোট দেওয়া খুবই সহজ।

রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিস সূত্র জানায়, ৫ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন। প্রার্থীরা হলেন আওয়ামীলীগের প্রার্থী খান আহমেদ শুভ (নৌকা), জাতীয় পার্টির মো. জহিরুল ইসলাম জহির (লাঙ্গল) বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মো. গোলাম নওজব পাওয়ার চৌধুরী (হাতুড়ী), স্বতন্ত্র প্রার্থী মো. নুরুল ইসলাম নুরু (মোটর গাড়ি) এবং বাংলাদেশ কংগ্রেস পার্টির প্রার্থী শ্রী মতি রুপা রায় চৌধুরী (ডাব)। একটি পৌরসভা ও ১৪ ইউনিয়নে মোট ভোটার ৩ লাখ ৪০ হাজার ৩৭৮ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭০ হাজার ৫০১ এবং নারী ভোটার ১ লাখ ৬৯ হাজার ৮৭৭ জন। এ বছরই প্রথম ১২১ টি ভোট কেন্দ্রের মধ্যে ৭৫৬ কক্ষে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ হবে। ৬৪ ভোট কেন্দ্রই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহিৃত হয়েছে। প্রথম বারের মত ইভিএম নতুন পদ্ধতিতে ভোট হওয়ায়  নিরপেক্ষ ভোট গ্রহণের লক্ষে চার প্লাটুন বিজিবি, ৮ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট, একজন জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট, র‌্যাব, পুলিশ, আনসার ও স্টাইকিং ফোর্স নিয়মিত কাজ করছেন।

 টাঙ্গাইল-৭ মির্জাপুর সংসদীয় আসনের উপনির্বাচনে ইভিএমে ভোট দিচ্ছেন ভোটাররা

এ ব্যাপারে নির্বাচন কমিশনের ময়মনসিংহ আঞ্চলিক অফিসের কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুনবী চৌধুরী বলেন, প্রথম বারের মত টাঙ্গাইল-৭ মির্জাপুর উপনির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ হচ্ছে। নির্বাচন সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ ভাবে গ্রহণ করার জন্য প্রতিটি ভোট কেন্দ্রে বিপুল সংখ্যক বিজিবি, র‌্যাব, আনসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়োগ রয়েছে।

টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার এবং মির্জাপুর থানার নবাগত অফিসার ইনচার্জ মো. আলম চাঁদ বলেন, টাঙ্গাইল-৭ মির্জাপুর উপনির্বাচনে সকাল থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। প্রতিটি কেন্দ্রে শান্তিপূর্ণ ভাবে ভোট গ্রহণের লক্ষে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যগন নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

ভুল চিকিৎসায় প্রসূতি-নবজাতকের মৃত্যু, হাসপাতাল সিলগালা

হামলার আশঙ্কায় টাঙ্গাইলের সেই কলেজছাত্রী

জ্ঞানভিত্তিক সমাজ নির্মাণে সেলিম আল দীন পাঠাগার

মির্জাপুরে ট্রাকচাপায় ছাত্রসহ নিহত ২

এ সম্পর্কিত আরও পড়ুন

সখীপুরে সরকারি কার্যালয়ের সামনে দীর্ঘ জলাবদ্ধতা

ঘূর্ণিঝড়ে ঘাটাইলে শিক্ষাপ্রতিষ্ঠানসহ ৫ শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত 

মির্জাপুরে গরম বাতাসে পুড়ে গেছে কয়েকশ হেক্টর বোরো ধান, বিপাকে কৃষকরা 

টাঙ্গাইলে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড