শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কম ঘুমে ত্বকের যত ক্ষতি 

আপডেট : ১৬ জানুয়ারি ২০২২, ১৫:৪৯

প্রায় সকলেই ঘুমকাতুরে হলেও কখনও কখনও কাজের চাপের কারণে ঘুম প্রয়োজনের থেকে কম হয়ে যায়। এতে স্বাস্থ্যের ক্ষতি তো হয়ই পাশাপাশি ত্বকের ক্ষতিও হয়। ত্বকের সুরক্ষায় সঠিক পরিমাণে ঘুম খুবই জরুরি। 

শরীর স্বাস্থ্য ভালো রাখার জন্য ঘুম অত্যাবশ্যক। যদি ঘুম ভালো না হয় তাহলে চোখের নিচে কালো দাগ পড়ে যায়, সারাদিন চোখেমুখে ক্লান্তির ছাপ থাকে। তাই সৌন্দর্য বৃদ্ধিতে ঘুম খুবই প্রয়োজনীয়।

ঘুম ভালো না হলে তাহলে চোখের নিচে কালো দাগ পড়ে যায়
ঘুমের অভাবে করটিসল নামক একটি হরমোনের মাত্রা বৃদ্ধি করে, যা ত্বকের প্রদাহ সৃষ্টি করে এবং নির্জীব করে তোলে ত্বককে। ফলে পর্যাপ্ত ঘুম না হলে ত্বক উজ্জ্বলতা হারিয়ে ফেলে এবং নির্জীব ও শুষ্ক হয়ে যায়। 

ত্বকে ব্রণ হওয়ার একটি কারণ হলো কম ঘুম। ঘুমের অভাব ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয় ফলে ত্বকে ব্রণ সৃষ্টি করা ব্যাকটেরিয়া বৃদ্ধি পায়। অর্থাৎ ঘুমের অভাবে ত্বকে ব্রণ সমস্যা বৃদ্ধি পায়। এছাড়া কম ঘুমে ত্বকের প্রদাহও বৃদ্ধি পায়।

ঘুমের অভাবে ত্বকে ব্রণ সমস্যা বৃদ্ধি পায়
শরীর হাইড্রেটেড থাকে যদি ঘুম সঠিক পরিমাণে হয়। আর যদি ঘুম না হয় সেক্ষেত্রে ত্বক শুষ্ক হয়ে যায় এবং ত্বকে নানা সমস্যা দেখা দেয়। এ কারণে পর্যাপ্ত ঘুম হওয়া খুবই জরুরি। 

কম ঘুমে আপনার ত্বক বুড়িয়ে যায়। কম ঘুম ত্বকে কোলাজেন উৎপাদন হ্রাস করে এবং ত্বকের বার্ধক্যজনিত কারণ গুলো ত্বকে ফুটে ওঠে।  

কম ঘুমে আপনার ত্বক বুড়িয়ে যায়
ঘুম ভালো হলেই মন ভালো থাকে। আর মন ভালো থাকলে আপনার শরীর-ত্বক সবি থাকে ঠিকঠাক। তাই ঘুম যেন কম না হয় সেদিকে লক্ষ রাখতে হবে। 

 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন