বুধবার, ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অতিরিক্ত মিষ্টি শিশুদের স্মৃতিশক্তি কমায় 

আপডেট : ১৮ জানুয়ারি ২০২২, ১৪:২৭

চকলেট পছন্দ করেনা এমন শিশু হয়তো পাওয়াই যাবেনা। কেবল চকলেটই নয়, আইসক্রিম, ক্যান্ডি ও অন্যান্য মিষ্টিজাতীয় খাবার বাচ্চাদের অনেক পছন্দের। বাইরে গেলেই তাদের এগুলো চাই। আবার এমনিতেও অনেকে এসব খাবার প্রতিদিনই একটু বেশি করেই খেয়ে থাকে।

ছোট বলে আমরা তাদের এই বেশি মিষ্টি খাওয়ার বিষয়টিকে তেমন গুরুত্বের সাথে দেখিনা। কিন্তু মিষ্টিজাতীয় খাবার বেশি খাওয়া পরবর্তীতে বিপদের কারণ হতে পারে।

নির্দিষ্ট পরিমাণের চেয়ে বেশি মিষ্টি খেলে ওবেসিটির মতো শারীরিক সমস্যা ডেকে আনে
নির্দিষ্ট পরিমাণের চেয়ে বেশি মিষ্টি খেলে তা ডায়াবেটিস, ওবেসিটির মতো শারীরিক সমস্যা ডেকে আনতে পারে, হতে পারে দাঁতের সমস্যাও। কিন্তু নতুন এই সমীক্ষা বলছে, এসবের পাশাপাশি মিষ্টি পানীয় স্মৃতিশক্তিতেও প্রভাব ফেলতে পারে। যা শুরুতে বোঝা না গেলে বয়স বাড়লে সামনে আসতে পারে।

ট্রান্সলেশনাল সাইকিয়াট্রিতে প্রকাশিত সমীক্ষাটি বলছে, গাট মাইক্রোবায়োম, বিভিন্ন ব্যাকটেরিয়া বা অন্যান্য মাইক্রোঅরগ্যানিজম যে ভাবে স্টমাকে ও ইন্টেসটাইনে বাড়ে, তা পরে ব্রেনের একটা নির্দিষ্ট অংশে প্রভাব ফেলে।

মিষ্টি পানীয় স্মৃতিশক্তিতেও প্রভাব ফেলতে পারে
সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল এন্ড প্রিভেনশনের মতে, মিষ্টি জাতীয় পানীয় আমেরিকান ডায়েটে অ্যাডেড সুগারের অন্যতম উৎস। এই দেশের দুই তৃতীয়াংশ মানুষ প্রতিদিন এই সুগার ডায়েটের উপরে নির্ভরশীল।

ইউএসসি ডারনসাইফ কলেজ অফ লেটারস, আর্টস অ্যান্ড সায়েন্সের বায়োলজিক্যাল সায়েন্সের অধ্যাপক ও নিওরো গবেষক স্কট কানোস্কি বলেন, বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে ডায়েট ও ব্রেন ফাংশনের মধ্যে একটা সম্পর্ক আছে। আর এটা নতুন নয়। বেশ কয়েক বছর ধরেই দেখা গিয়েছে এই বিষয়টি। 

মিষ্টিজাতীয় খাবার বেশি খাওয়া পরবর্তীতে বিপদের কারণ হতে পারে
নতুন এই সমীক্ষায় কানোস্কি ও জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, মেমোরি ফাংশন বা স্মৃতিশক্তির সঙ্গে মিষ্টি জাতীয় খাবারের সরাসরি যোগসূত্র রয়েছে। তারা পরীক্ষার জন্য প্রাপ্তবয়স্ক ইঁদুরদের মিষ্টি জাতীয় খাবার দেন, যে ধরনের খাবার মানুষ পানীয় হিসেবে পান করে।

এভাবে এক মাস পরীক্ষা করার পর দু'ভাবে তাদের স্মৃতিশক্তি পরীক্ষা করা হয়। একটিতে দেখা হয়, হিপোক্যামপাসের পরিস্থিতি অর্থাৎ কোন অংশে ব্রেনের প্রভাব পড়েছে ও অন্যটিতে দেখা হয়, ওই অংশ স্মৃতিশক্তিকে কি ভাবে নিয়ন্ত্রণ করছে, যাকে পেরিফেরাল কনটেক্সট বলা হয়। 

মেমোরি ফাংশন বা স্মৃতিশক্তির সঙ্গে মিষ্টি জাতীয় খাবারের সরাসরি যোগসূত্র রয়েছে
গবেষণা বলছে, মিষ্টিজাতীয় খাবার তাদের ব্রেইনে প্রভাব ফেলে। তাদের গাট মাইক্রোবায়োমে পরিবর্তন আসে। পরীক্ষার পর বোঝা যায়, যে ইঁদুররা সাধারণ পানি পান করেছিল এক মাস, তাদের থেকে যারা মিষ্টি পানীয় পান করেছে, তাদের স্মৃতিশক্তি কমেছে।

তাই আজই আপনার শিশুর মিষ্টিজাতীয় খাবারের দিকে নজর দিন। পরিমাণের চেয়ে বেশি মিষ্টি না দেয়াই ভালো।  

 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

মাঝরাতে খিদে পাওয়া কী কোনো রোগের লক্ষণ 

ঋতু বদলে বাড়তে পারে হৃদরোগের ঝুঁকি 

গ্রীষ্মে রক্তশূন্যতা দুর করতে ৪ জুস 

গরমে কেন বাড়ে হৃদরোগের ঝুঁকি 

এ সম্পর্কিত আরও পড়ুন

রাতে ঘুমানোর আগে দুধে কী মিশিয়ে খেলে বেশি উপকার পাবেন

কীভাবে কমাবেন ‘বেলি ফ্যাট’

উচ্চ রক্তচাপের সমস্যায় কী খাবেন 

সুস্থ থাকুন সু-অভ্যাসে