বুধবার, ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

২০ বছর পর হেলমান্দ নদীর পানির পাচ্ছে ইরান

আপডেট : ২০ জানুয়ারি ২০২২, ২১:১৩

আফগানিস্তানের তালেবান সরকার হিরমান্দ বা হেলমান্দ নদীর উপর নির্মিত কামাল খান বাধের মুখ খুলে দিয়েছে এবং দুই দশক পর প্রতিবেশী ইসলামী প্রজাতন্ত্র ইরান এই নদীর পানির ন্যায্য পরিমাণ পাচ্ছে। তালেবান সরকারের পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন ইরানের সরকারি কর্মকর্তারা।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) বাধের মুখ খুলে দেয়া হয় এবং সেখান থেকে ইরানের দক্ষিণাঞ্চলীয় সিস্তান-বালুচিস্তান প্রদেশের হামুন হ্রদের দিকে পানি এগিয়ে চলেছে। 

সিস্তান বালুচিস্তান প্রদেশের গভর্নর হোসেইন মোদাররেস খিয়াবানি জানিয়েছেন, দুই থেকে তিন দিনের মধ্যে কামাল খান বাঁধের পানি ইরানের ভূখণ্ডে এসে পৌঁছাবে। তিনি আফগানিস্তানের কোনো কোনো কর্মকর্তার দাবি নাকচ করে বলেন, কামাল খান বাঁধের পানি ইরানকে লক্ষ্য করেই ছাড়া হয়েছে এবং এ ব্যাপারে আফগানিস্তানে নিযুক্ত ইরানি প্রেসিডেন্টের বিশেষ প্রতিনিধি, ইরানের জ্বালানি ও পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আফগানিস্তানের স্থানীয় কর্মকর্তাদের মধ্যে আলোচনার পর এই বাধ খোলা হয়েছে।

এদিকে গতকাল আফগানিস্তানের ভারপ্রাপ্ত জ্বালানি ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুল লতিফ মানসুর এক ভিডিও বার্তায় বলেছিলেন, কামাল খান বাঁধের পানি আফগানিস্তানের নিমরুজ প্রদেশের কৃষকদের অনুরোধে ছাড়া হয়েছে। পাঁচ দশক আগে ইরানের সঙ্গে সই হওয়া চুক্তির আওতায় তেহরানকে হিস্যা দিতে এই পানি ছাড়া হয় নি বলে তিনি দাবি করেন।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

এলিজাবেথ লাইনের উদ্বোধন রানি দ্বিতীয় এলিজাবেথের

মূল্যবৃদ্ধিতে শিশুদের অপুষ্টি বিপর্যয়কর হতে পারে

কিউবা নীতিতে বদল আনলো যুক্তরাষ্ট্র

বিশ্বে সবচেয়ে বেশি কারাবন্দি চীনের উইঘুর মুসলিমরা

এ সম্পর্কিত আরও পড়ুন

শিবলিঙ্গ থাকার দাবি, জ্ঞানভাপি মসজিদ নিয়ে কী হচ্ছে ভারতে

ম্যালেরিয়া নির্মূলে বিজ্ঞানীদের উদ্যোগ

কাশ্মির নিয়ে ভারত-ওআইসি তীব্র বিরোধ

জীবনের ঝুঁকি নিয়ে তরুণীর টিকটক