বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শাবির উপাচার্যের পদত্যাগ দাবি

তীব্র শীতের মধ্যে শিক্ষার্থীদের অনশন চলছে, ১১ জন অসুস্থ

আপডেট : ২১ জানুয়ারি ২০২২, ১৮:১১

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের চলমান আমরণ অনশন কর্মসূচির দ্বিতীয় দিনে ১১ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। উপাচার্যের বাসভবনের সামনে খোলা আকাশের নিচে পাকা সড়কের ওপর মাঘের তীব্র শীতে রাতযাপন করছেন অনশনকারী শিক্ষার্থীরা।

কর্মসূচি পালন করতে গিয়ে অসুস্হ চার জনকে পার্শ্ববর্তী দুই বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত বুধবার দুপুর আড়াইটা থেকে এ আমরণ অনশন কর্মসূচি শুরু হয়। এতে ১৫ জন ছাত্র ও ৯ ছাত্রীসহ মোট ২৪ জন অংশ নেন।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সন্ধ্যা পর্যন্ত উপাচার্যের বাসভবনের সামনে সাত অনশনকারীকে ক্যানোলার মাধ্যমে লিকুইড স্যালাইন ও ভিটামিন সাপ্লিমেন্টারি দেওয়া হয়। অন্যদিকে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের ডা. নাজমুল হাসানের নেতৃত্বে একটি মেডিক্যাল টিম সন্ধ্যা থেকে সেখানে অবস্থান করে। ডা. নাজমুল জানান, তারা শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবায় সার্বক্ষণিকভাবে সেখানে অবস্থান করবেন।

বিশ্ববিদ্যালয় পরিস্থিতি সম্পর্কে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক বলেন, অনেক হয়েছে। আর না। তিনি বলেন, শাবির শিক্ষার মান অনেক উন্নত পর্যায়ের। এটাকে বেহাত করা চলবে না। এই অচলাবস্থার পরিসমাপ্তি প্রয়োজন। সুজন সভাপতি বলেন, ছোট এক সমস্যাকে অহেতুক টেনে বড় করা হয়েছে। দ্রুত এর সমাধান করা প্রয়োজন। সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী বলেন, বিষয়টি প্রথমেই সমাধান করতে না পারাটা ব্যর্থতা। এখন শিক্ষার স্বার্থে এর আশু সমাধান করা উচিত। 

‘আমরা এখন আর সহমর্মিতা চাই না। আমরা আপনাদের একাত্মতা চাই, স্যার’
বুধবার মধ্যরাতে একদল শিক্ষক, কনকনে শীতে অনশনে বসা শিক্ষার্থীদের ঘরে ফেরানোর চেষ্টা করলেও তারা ঘরে ফেরেননি। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে শাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলামের নেতৃত্বে ২০-৩০ জনের শিক্ষক প্রতিনিধিরা আন্দোলনকারীদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় শিক্ষকরা আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সহমর্মিতা প্রকাশ করেন ও আলোচনায় বসার আহ্বান জানান। শিক্ষার্থীরা শাবি কোষাধ্যক্ষের আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করে বলেন, ‘স্যার এখন আর আলোচনার কোনো পথ খোলা নেই। আমরা যখন আলোচনার জন্য বসেছিলাম তখন আপনারা আসেননি। এখন আমাদের একটাই দাবি, যে ভিসি গুলি করার অনুমতি দেন, তিনি আর ভিসি থাকার অধিকার রাখেন না। পুলিশ যখন গুলি করে তখন আমাদের অনেকে আহত হয়েছেন। এ ঘটনায় কেউ মারাও যেতে পারত। তখন উনি ‘অ্যাটেম্পট টু মার্ডারের’ আসামি হতেন। শিক্ষকদের সহমর্মিতার বিষয়ে শিক্ষার্থীরা বলেন, ‘আমরা এখন আর সহমর্মিতা চাই না। আমরা আপনাদের একাত্মতা চাই, স্যার।’

উপাচার্যের পদত্যাগ একমাত্র সমাধান নয়: শিক্ষক সমিতি ফেডারেশন
বিশ্ববিদ্যালয় রিপোর্টার জানান, শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ একমাত্র সমাধান নয় বলে মন্তব্য করেছেন সারা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। সংগঠনটি বলছে, উপাচার্যের পদত্যাগ সমস্যা সমাধানের একমাত্র উপায় নয়। বরং তা পরিস্থিতির আরও অবনতি ঘটাতে পারে। বর্তমান উপাচার্য শিক্ষার্থীদের উন্নয়নে অনেক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছেন।

বৃহস্পতিবার সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. ফরিদা ইয়াসমিন বারী ও মহাসচিব অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়। শিক্ষার্থীদের ন্যায্য দাবি আদায়ের আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার অপচেষ্টা করা হচ্ছে দাবি করে উদ্বেগ প্রকাশ করে এ সংবাদ বিজ্ঞপ্তি দেয় সংগঠনটি। 

শাবি উপাচার্যের পদত্যাগের দাবিতে ছাত্রদলের বিক্ষোভ
এদিকে শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগ দাবি ও শিক্ষার্থীদের নামে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল। বৃহস্পতিবার সকাল সোয়া ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও তাদের নামে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে আয়োজিত প্রতিবাদ সমাবেশে এ দাবি জানায় সংগঠনটি। সমাবেশে ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন, সিনিয়র সহসভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক আমিনুর রহমান, সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক মো. রাকিবুল ইসলাম বক্তব্য দেন।

ইত্তেফাক/জেডএইচডি