বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

র‍্যাব নিষিদ্ধে ১২ মানবাধিকার সংস্থার আবেদন খতিয়ে দেখবে জাতিসংঘ

আপডেট : ২২ জানুয়ারি ২০২২, ০২:৫১

শান্তিরক্ষা মিশনে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‍্যাব) নিষিদ্ধ করতে ১২টি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার আবেদনের বিষয়টি খতিয়ে দেখবে জাতিসংঘ। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক এক প্রশ্নের জবাবে এ কথা জানান।

তিনি বলেন, অবশ্যই আমরা খতিয়ে দেখব। আমি বলতে চাই যে, মানবাধিকার পরিস্থিতি যাচাই-বাছাইয়ে জাতিসংঘ তার অবস্থান আরো দৃঢ় করেছে। প্রতিটি দেশের প্রতিটি বাহিনীর ক্ষেত্রে আমরা মানবাধিকার নীতি গুরুত্বের সঙ্গে পর্যালোচনা করি।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা চিঠিটি দেখেছি, পড়েছি এবং এতে যে বিষয়টির (মানবাধিকার লঙ্ঘন) কথা বলা হয়েছে সেদিকে আমাদের মনোযোগ রয়েছে। মানবাধিকার বিষয়টিকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন বিভাগ সবচেয়ে বেশি গুরুত্ব দেয়। আমরা মানবাধিকার পর্যালোচনা প্রক্রিয়া উন্নত করছি।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে নিষিদ্ধ করার দাবি জানিয়ে চিঠি দিয়েছে ১২টি আন্তর্জাতিক  মানবাধিকার সংস্থা।চিঠিতে সই করেছে—অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, এশিয়ান ফেডারেশন এগেইনস্ট ইনভলান্টারি ডিসাপিয়ারেন্সেস (এএফএডি), এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট (ফোরাম-এশিয়া), এশিয়ান হিউম্যান রাইটস কমিশন, এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনস (এএনএফআরইএল), ক্যাপিটল পানিশমেন্ট জাস্টিস প্রজেক্ট, সিভিকাস: ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর সিটিজেন পার্টিসিপেশন, হিউম্যান রাইটস ওয়াচ, ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস এবং দ্য অ্যাডভোকেটস ফর হিউম্যান রাইটস এবং ওয়ার্ল্ড অর্গানাইজেশন এগেইনস্ট টর্চার (ওএমসিটি)। 

গত বছরের ৮ নভেম্বর জাতিসংঘের আন্ডার সেক্রেটারিকে এই চিঠি পাঠানো হয়েছে। তবে জাতিসংঘের পক্ষ থেকে এই চিঠির আনুষ্ঠানিক কোনো উত্তর দেওয়া হয়নি। র‍্যাবের ওপর সম্প্রতি যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞার ধারাবাহিকতায় বিষয়টি পর্যালোচনা করার আহ্বান জানিয়েছে সংস্থাগুলো।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

সরকারি বিদেশ সফর থামেনি, চলছে কৌশলে

খালেদা জিয়াকে পদ্মা সেতুতে তুলে নদীতে ফেলে দেওয়া উচিত: প্রধানমন্ত্রী

হজের নিবন্ধনের সময় বাড়লো

অ্যান্টিবায়োটিক ওষুধ নিয়ে সরকারের নতুন সিদ্ধান্ত

এ সম্পর্কিত আরও পড়ুন

‘বার বার ষড়যন্ত্রের পরও গণতন্ত্র ফিরিয়ে এনেছে আওয়ামী লীগ’

দেশে আরও ২২ জনের করোনা শনাক্ত

সেনাপ্রধানের সঙ্গে যুক্তরাজ্যের রয়েল কলেজ অব ডিফেন্স স্টাডিজ প্রতিনিধি দলের সাক্ষাৎ

সংসদীয় কমিটির ‘দুস্থ কোটা’ ও হজযাত্রায় বাড়তি খরচ