বুধবার, ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জনপ্রিয় ফুল জারবেরার সফল চাষ

আপডেট : ২২ জানুয়ারি ২০২২, ১০:৫১

জনপ্রিয় ফুল জারবেরার চাষ এখন বাংলাদেশে হচ্ছে। বিশ্বের সব দেশেই এই ফুলের যথেষ্ট চাহিদা এবং কদর রয়েছে। ফুলের দোকানে এই ফুল শোভা বর্ধন করে থাকে। আগে বিদেশ থেকে এই ফুল আমদানি করা হত। বর্তমানে বাংলাদেশে আগ্রহী চাষিরা এই জনপ্রিয় ফুলের চাষে এগিয়ে এসেছেন। তারা দীর্ঘদিন ধরে প্রচেষ্টা চালিয়ে আসছেন এই ফুলের চাষের ব্যাপারে। এ ব্যাপারে তারা সফলও হয়েছেন।

প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, দেশের বিভিন্ন স্থানে জারবেরা ফুলের চাষ শুরু হয়েছে। কৃষিবিভাগ বলছে উচ্চমূল্যের এই ফুল চাষের ব্যাপারে কৃষকদের প্রশিক্ষণসহ সব ধরনের সহযোগিতা করা হচ্ছে। ফরিদপুরের সদর উপজেলার আলিয়াবাদ ইউনিয়নের কৃষক আনোয়ার হোসেন বাণিজ্যিক ভিত্তিতে জারবেরার চাষ শুরু করেছেন। টিস্যু কালচারের মাধ্যমে তৈরি করা ৭ হাজার চারা ভারতের পুনে থেকে আমদানি করে চাষ শুরু করেছেন তিনি।

বর্তমানে ৫০ শতাংশ জমিতে লাল, সাদা, হলুদ, পিংক, ম্যাজেন্টা, কমলা, গোলাপি রঙের জারবেরা ফুল শোভা পাচ্ছে। চারা রোপণের তিন মাসের মধ্যেই সফলতা পেয়েছেন এই ফুলচাষি। দুই দিন পর পর ফুল তুলে ঢাকার শাহবাগে এই ফুল বিক্রি করছেন তিনি। বাণিজ্যিক ভিত্তিতে জারবেরার চাষ এই কৃষক এখন লাভের মুখ দেখতে পাচ্ছেন। 

জারবেরা ফুল চাষে বেশি লাভ হওয়ার কারণে অনেক আগ্রহী ফুলচাষি এই ফুল চাষে এগিয়ে আসছেন।

কৃষি কর্মকর্তারা জানান, জারবেরা ফুল গাছ থেকে তোলার ১০-১৫ দিন এবং গাছে থাকা অবস্থায় ৩০-৪৫ দিন সতেজ থাকে। ফলে এর চাহিদা অনেক। এই ফুলের বিশেষ বৈশিষ্ট্য হলো সারা বছর ধরে এই ফুল ফোটে। তবে এপ্রিল-মে মাস হলো এই ফুলের ভরা মৌসুম। সব ধরনের জলবায়ুতে এরা বেঁচে থাকে। তবে উজ্জ্বল রোদের সঙ্গেই এদের সখ্য বেশি। বাংলাদেশে শীত এবং শীতের শেষ ভাগে জারবেরার ফলন ভালো হয়। পলি সেড করে চাষ করলে সারা বছর ধরেই ভালো ফলন হয় বলে জানান কৃষি কর্মকর্তারা।

ফুলচাষি আনোয়ার হোসেন জানান, তার বাগান থেকে আগামী তিন বছর ধরে ফুল পাবে। প্রতিটি গাছ থেকে ৫০-৬০টি ফুল উত্পন্ন হয়। জারবেরা ফুল চাষে বেশি লাভ হওয়ার কারণে অনেক আগ্রহী ফুলচাষি এই ফুল চাষে এগিয়ে আসছেন। আমাদের দেশে ফুলচাষে অনেক এগিয়ে গেছে। বর্তমানে দেশে নানা ধরনের দামি দেশি-বিদেশি ফুলের চাষ হচ্ছে। ফুল চাষের জড়িত রয়েছেন হাজার হাজার লোক। ফুল চাষ করে অনেকেই আর্থিকভাবে লাভবান হচ্ছেন। দামি এবং জনপ্রিয় ফুল জারবেরা সারা দেশে ব্যাপকভিত্তিতে চাষের উদ্যোগ নিলে ফুলচাষিরা যেমন লাভবান হতেন তেমনি দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির সুযোগ হত।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

বোয়ালমারীতে বস্তাবন্দী নারীর লাশ উদ্ধার

৩টি শীষ থেকে বিঘায় মিলছে ৩৫ মণ ধান

কাহারোলে ভুট্টার বাম্পার ফলন 

হংকংয়ে যাচ্ছে সাতক্ষীরার আম

এ সম্পর্কিত আরও পড়ুন

ফরিদপুরে সাড়ে ৪ হাজার লিটার সয়াবিন তেল জব্দ

ফরিদপুরে তিনশ লিটার সয়াবিন জব্দ, ৬০ হাজার টাকা জরিমানা

নদী গবেষণা ইনস্টিটিউটকে শক্তিশালী করা হচ্ছে: এনামুল হক শামীম

ভাঙ্গায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত