বুধবার, ২৫ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাশিয়াকে কড়া হুঁশিয়ারি যুক্তরাজ্যের 

আপডেট : ২৩ জানুয়ারি ২০২২, ১৬:৪৬

ইউক্রেন ইস্যুতে চরম উত্তেজনা বিরাজ করছে পশ্চিমা বিশ্বে। এর মধ্যে রাশিয়াকে হুঁশিয়ারি দিলো যুক্তরাজ্য। দেশটির এক ঊর্ধতন মন্ত্রী বলেন, ইউক্রেনে পুতুল সরকার বসালে রাশিয়াকে ভয়াবহ নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে। রবিবার (২৩ জানুয়ারি) তিনি এই কথা বলেন। 

যুক্তরাজ্যের উপপ্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির নেতা ডমিনিক রাব স্কাই নিউজকে বলেন, ইউক্রেনে রাশিয়া যদি এই পদক্ষেপ নেয় ও আক্রমণ করার চেষ্টা করে, সেই সঙ্গে পুতুল শাসনও স্থাপন করে তবে খুব ভয়াবহ পরিণতি হবে।   

এর আগে গতকাল শনিবার যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে অভিযোগ করেছে, ইউক্রেনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রুশপন্থী নেতাকে ক্ষমতায় বসানোর লক্ষ্যে ষড়যন্ত্র করছে।  

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাষ্য, ইউক্রেনের সাবেক আইনপ্রণেতা ইয়েভহেন মুরাইয়েভকে কিয়েভে সম্ভাব্য রুশপন্থী সরকারের প্রধান হিসেবে বিবেচনা করছে রাশিয়া। যুক্তরাজ্যের দাবি, তাদের কাছে এ সংক্রান্ত তথ্য আছে।   

এ নিয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রস এক টুইট বার্তায় বলেছেন, ইউক্রেনে রুশপন্থী নেতৃত্বকে ক্ষমতায় বসাতে ক্রেমলিনের চক্রান্ত কোনোভাবেই সহ্য করবেন না। ক্রেমলিন জানে যে সামরিক অনুপ্রবেশ কৌশলগতভাবে একটি বড় ভুল হবে। তার জন্য রাশিয়াকে চড়া মূল্য দিতে হবে।  

যুক্তরাজ্যের এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। দেশটি যুক্তরাজ্যের এই অভিযোগকে ভুয়া বলে উল্লেখ করেছে। সেই সঙ্গে অভিযোগ করেছে, ব্রিটেন ও ন্যাটো ইউক্রেন ইস্যু নিয়ে উত্তেজনা বাড়াচ্ছে। তথ্যসূত্র বিবিসি, রয়টার্স।    

 

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

বন্ধু পুতিনের সমালোচনায় দুতের্তে

ইউক্রেনে বেসামরিক নাগরিক হত্যা: রুশ সেনার যাবজ্জীবন  

শিগগিরই ইউক্রেনে প্রথম যুদ্ধাপরাধের বিচারের রায়

ডনবাসে ইউক্রেনের বাহিনীর ওপর রুশ বিমান হামলা 

এ সম্পর্কিত আরও পড়ুন

রাশিয়াকে বিচ্ছিন্ন করতে মোদির সঙ্গে একান্ত দেখা করবেন বাইডেন

পূর্বের পরিস্থিতি অত্যন্ত 'ভয়াবহ': জেলেনস্কি 

৪ দিক থেকে সেভেরোদোনেতস্কে রুশ হামলা: গভর্নর  

রাশিয়ার মুদ্রা রুবলের নাটকীয় উত্থান