বুধবার, ২৫ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘তিব্বতে চীনের আগ্রাসন প্রেসিডেন্ট শির নতুন তালেবান রুপ’  

আপডেট : ২৪ জানুয়ারি ২০২২, ২৩:৪৬

তিব্বতে ধর্মীয় প্রতীক, ধর্মীয় অনুশীলনকারী ও ভাষার বিরুদ্ধে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রচারণা আজকের চীনে একটি 'কমিউনিস্ট তালেবান' এর উত্থানকে প্রতিফলিত করে। বিশ্লেষক বিজয় ক্রান্তি এসব কথা বলেছেন। 

তিনি সম্প্রতি সিচুয়ান প্রদেশে বৌদ্ধ মূর্তি ধ্বংসের ঘটনার কথা উল্লেখ করেছেন।

এক নিবন্ধে ক্রান্তি উল্লেখ করেছেন, তিব্বতে চীনা কর্তৃপক্ষ একই তালেবান চেতনা প্রদর্শন করছে যেভাবে শি এর ধারণাটি বাস্তবায়নের জন্য চীনা সমাজতান্ত্রিক চরিত্রের সঙ্গে তিব্বতি বৌদ্ধ ধর্ম তিব্বতের অভ্যন্তরে গতি পাচ্ছে। 

ক্রান্তি বলেন, গত এক মাসে স্থানীয় তিব্বতি সম্প্রদায় ও মঠ দ্বারা প্রতিষ্ঠিত সমস্ত স্কুল সরকারি আদেশের এক ধাক্কায় ভেঙে ও বন্ধ করে দেওয়া হয়। এই মেক-শিফট স্কুলগুলো নিয়মিত স্কুল সময়ের পরে তিব্বতি শিশুদের তিব্বতি ভাষা শিক্ষা দেওয়ার জন্য পরিচালিত হয়েছিল। বেইজিংয়ের আদেশে তিব্বতি শিক্ষার্থীরা এখন শিক্ষার একমাত্র মাধ্যম হিসেবে চাইনিজ ম্যান্ডারিন ভাষায় অধ্যয়ন করতে বাধ্য।   

এই বিশ্লেষকের মতে, ২০২১ সালের ডিসেম্বরের মাঝামাঝি সিচুয়ানের তিব্বতীয় সংখ্যাগরিষ্ঠ কাউন্টি ড্রেগোতে ভারী সামরিক মোতায়েন করা হয়। সেখানে স্থানীয় চীনা কর্তৃপক্ষ একটি ৯৯ ফুট উঁচু বৌদ্ধ মূর্তি ও ৪৫টি বড় প্রার্থনার জায়গা ভেঙে ফেলা শুরু করে।  

বিজয় ক্রান্তি বলেন, প্রায় তিন সপ্তাহ পরে চলতি বছরের ৬ জানুয়ারি একই রকম আরেকটি বৌদ্ধ মূর্তিও চীনা কর্তৃপক্ষ ভেঙে দিয়েছে। 

এই ধ্বংসের বিরোধিতাকারী কয়েক ডজন সন্ন্যাসী ও সাধারণ তিব্বতিদের গ্রেপ্তারের পাওয়া গেছে বলে জানান তিনি। 

 

 

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

মস্কোর দুর্দশায় চীনের পোয়াবারো 

চীনকে ১১তম পঞ্চেন লামার অবস্থান জানানোর আহ্বান

প্যারিসে চীনা দূতাবাসের সামনে তিব্বতীয়দের বিক্ষোভ

নারী পাচার-লিঙ্গ বৈষম্যের বিষয়গুলোকে উপেক্ষা করছে চীন  

এ সম্পর্কিত আরও পড়ুন

তিব্বতি লামার শেষকৃত্যে চীনা পুলিশের বিধিনিষেধ

তিব্বতের গায়কের রহস্যজনক মৃত্যু

'রাশিয়া-চীন সহযোগিতা আরও শক্তিশালী হবে' 

বাইডেনকে যা বললেন শি