বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

টাচস্ক্রিন প্রযুক্তি সরিয়ে নিচ্ছে বিএমডব্লিউ

আপডেট : ২৫ জানুয়ারি ২০২২, ০৭:৪৫

বিমারফেস্ট ফোরামের পোস্ট এবং পরবর্তীতে খ্যাতনামা অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ কর্তৃক এডমন্ডস এবং অটোব্লগকে নিশ্চিত করা হয়েছে, চিপের ঘাটতির কারণে বিএমডব্লিউ তাদের নতুন গাড়িগুলো থেকে টাচস্ক্রিন প্রযুক্তি সরিয়ে নিচ্ছে। এক্ষেত্রে ব্যবহারকারীকে টাচস্ক্রিনের পরিবর্তে সেন্টার কনসোলের কন্ট্রোলারের উপর নির্ভর করতে হবে। যা টাচপ্যাডের মতোই বৈশিষ্ট্যযুক্ত।

সাধারণত নির্মাতা প্রতিষ্ঠানকে উৎপাদন বন্ধ রাখা এবং বিভিন্ন ফিচার সংযুক্ত বা বাদ দেওয়া দেখতেই আমরা অভ্যস্ত। কিন্তু টাচস্ক্রিনের মতো ফিচার বাদ দেওয়া সহজ কাজ নয়— এটি এমন একটি বৈশিষ্ট্য যাকে আজকালকার দিনে গাড়ির অন্যতম মানদণ্ড বৈশিষ্ট্য হিসেবে চিহ্নিত করা হয়। এর অভাব গাড়ির সাথে আপনার প্রতিদিনকার যোগাযোগকে বাধাগ্রস্ত করবে।

বিমারফেস্ট এর পোস্ট অনুসারে, এর প্রভাবে গাড়িগুলো (যার মধ্যে সেডান সিরিজের ৩টি মডেল X5, X6, এবং X7 SUV ক্রসওভার রয়েছে) তাদের সহকারী ব্যাকআপ বৈশিষ্টে্যর অ্যাক্সেস হারাবে। যা মূলত লোকেশন রেকর্ড করে স্বয়ংক্রিয়ভাবে আপনাকে আপনার কাঙ্ক্ষিত গন্তব্যে নিয়ে যাওয়ার কাজে ব্যবহূত হতো। এভাবে আপনি সম্পূর্ণ কৃত্রিমভাবেই গাড়ি চালাতে পারেন। পোস্টে আরও বলা হয়, টাচস্ক্রিন ছাড়া তৈরি এ গাড়িগুলো প্রত্যাশিত মূল্যের চেয়ে ৫০০ ডলার কমে আপডেটেড সফটওয়্যারসহ বাজারে আসবে। এখানেই শেষ নয়, ক্রয়ের সময় গ্রাহককে একটি ফর্মে স্বাক্ষর করতে হবে; যাতে উল্লেখ রয়েছে গাড়ির টাচস্ক্রিন বৈশিষ্ট্য বাদ দেয়া সম্পর্কে আপনি অবগত।

সবচেয়ে খারাপ দিক হলো, বাদ পড়া টাচস্ক্রিনের জন্য আপনি যে ৫০০ ডলার ফেরত পাচ্ছেন তা দিয়ে আপনি গাড়িতে কোনো টাচস্ক্রিন ইনস্টল করতে পারবেন না। তাই যারা বিএমডব্লিউর অত্যাধুনিক টাচস্ক্রিন প্রযুক্তির একটি গাড়ি কেনার স্বপ্ন দেখেন তাদের এই মুহুর্তে অপেক্ষা করা ছাড়া আর কিছু করার নেই—যদিও চিপের ঘাটতি কমপক্ষে ২০২৩ পর্যন্ত স্থায়ী হবে বলে মনে করা হচ্ছে।

বিএমডব্লিউ একমাত্র কোম্পানি নয় যারা সংকট মোকাবেলায় গাড়ির কোনো ফিচার কাটছাঁট করছে। এর আগে জিএম-ও তাদের গাড়ি থেকে বেশ কয়েকটি ফিচার বাদ দিয়েছিল। যেমন: এইচডি রেডিও এবং কিছু মডেলে বিল্ট-ইন ওয়্যারলেস চার্জিং থেকে ফুয়েল ম্যানেজমেন্ট মডিউল এবং অটো স্টপের মতো গুরুত্বপূর্ণ বিষয় পর্যন্ত।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন

রংপুরে ওয়াজেদ মিয়া হাইটেক পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন

ই-সিম ত্রুটিতে নিষ্ক্রিয় হচ্ছে আইফোনের ফেসটাইম ও আইমেসেজ

বৈদ্যুতিক গাড়ির জন্য বিশ্বের বৃহত্তম সুপারচার্জার স্টেশন তৈরি করছে টেসলা

দেশের বাজারে এলো রিয়েলমি-৯ ফোরজি ও সি-৩৫

এ সম্পর্কিত আরও পড়ুন

রিয়েলমি সি ৩৫: এ বছরের সেরা ডিজাইনের এন্ট্রি লেভেল স্মার্টফোন

ভারতে শাওমির ৫ হাজার ৫০০ কোটি রুপির সম্পদ জব্দ

ই-কমার্স খাতে বাংলাদেশকে সহায়তা করবে সিঙ্গাপুর 

অবশেষে কাজ শেষ করলো নাসার ইনসাইট ল্যান্ডার