বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শীতে ত্বক ও চুলের যত্নে অলিভ অয়েল 

আপডেট : ২৫ জানুয়ারি ২০২২, ১৬:৫৬

অলিভ অয়েল সবসময়ই ত্বকের যত্ন নিতে দারুণ উপকারী একটি উপকরণ। তবে শীত এলেই যেন অলিভ অয়েলের চাহিদা কয়েকগুণ বেড়ে যায়। কারণ জলপাইয়ের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের ভেতরের স্তরে প্রয়োজনীয় খনিজের জোগান দেয়। এতে ত্বক থাকে উজ্জ্বল। এমনকি ত্বককে টোনডও রাখে এই অলিভ অয়েল। 

ঠোঁটের নরম ভাব ধরে রাখে অলিভ অয়েল

প্রথমেই অলিভ অয়েল ব্যবহার করতে পারেন গোসলের পানিতে। যা শরীরের ত্বক নরম রাখার পাশাপাশি সারাদিনে ঘাম হওয়া কমাতে সাহায্য করে। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল চার পাঁচ চামচ মিশিয়ে নিন। তারপর ঠোঁটের নরম ভাব ধরে রাখতেও অলিভ অয়েল কাজ করে।

প্যাক ব্যবহার করলে ঠোঁট ফাটা রোধ হবে

ঠোঁটের ফাটা রুখতে এক চা চামচ অলিভ অয়েল, কয়েক ফোঁটা লেবুর রস ও আধা চামচ চিনি মিশিয়ে নিন। এই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে চিনি না গলে যাওয়া অবধি ম্যাসাজ করুন। দিনে একবার এই প্যাক ব্যবহার করলে ঠোঁট ফাটা রোধ হবে।  

কন্ডিশনারের বদলে অলিভ অয়েল দিয়েই নিতে পারেন চুলের যত্ন

অনেকের ভ্রু তোলার পর বা দাড়ি কামানোর পর ত্বক জ্বালা করে, আবার মুখে র‌্যাশ বের হলেও অলিভ অয়েলে ভরসা রাখুন। শীতে ত্বকের মত চুলও রুক্ষ হয়ে যায়। তাই বাজার চলতি কন্ডিশনারের বদলে অলিভ অয়েল দিয়েই নিতে পারেন চুলের যত্ন। এক্ষেত্রে আধা কাপ অলিভ অয়েল গরম করে তাতে চায়ের লিকার মিশিয়ে চুলে লাগিয়ে নিলেই কন্ডিশনারের মত উপকার পাবেন। যা আপনার চুলকে করে তুলবে মসৃণ। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন