শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পুতিনের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি বাইডেনের

আপডেট : ২৬ জানুয়ারি ২০২২, ০৩:৪৯

রাশিয়া যদি ইউক্রেন আক্রমণ করে তাহলে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (২৫ জানুয়ারি) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেছেন প্রেসিডেন্ট বাইডেন। খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, জো বাইডেন বলেছেন, রাশিয়া যদি তার দক্ষিণ-পশ্চিম সীমান্তে অবস্থিত দেশটির (ইউক্রেন) বিরুদ্ধে পদক্ষেপ নেয়, তবে তা বিশ্বের জন্য বিশাল পরিণতি হবে। অন্যান্য পশ্চিমা নেতারাও রাশিয়াকে আক্রমণের জন্য ভারী মূল্য দিতে হবে বলে বারবার সতর্ক করছেন। ঠিক এমন সময় মার্কিন প্রেসিডেন্টের এ মন্তব্য সামনে আসলো।

এক সাংবাদিক প্রশ্ন করেন, তিনি (বাইডেন) নিজেকে রাশিয়ার প্রেসিডেন্টের ওপর আক্রমণের ঘটনায় ব্যক্তিগতভাবে নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন কি না। জবাবে বাইডেন বলেন, হ্যাঁ। তিনি আরও বলেন, ইউক্রেন সীমান্ত জুড়ে এমন পদক্ষেপের অর্থ বিশ্বব্যাপী বিশাল পরিণতি হবে। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় আক্রমণ হতে পারে।

এমনটা ঘটলে পূর্ব ইউরোপে ন্যাটোর উপস্থিতি বাড়াতে বাধ্য হবেন জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের এটা স্পষ্ট করতে হবে যে, ন্যাটো প্রতিরক্ষায় আসবে কি না, এ বিষয়ে ন্যাটোর কোনো সদস্যের চিন্তা করার কারণ নেই।’ এ সময় তিনি পুনরাবৃত্তি করেন যে, ইউক্রেনে মার্কিন সেনা পাঠানোর কোনো পরিকল্পনা যুক্তরাষ্ট্রের নেই।

এদিকে, রাশিয়া এই ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যদের বিরুদ্ধে উত্তেজনা বাড়ানোর অভিযোগ তুলেছে। একই সঙ্গে ইউক্রেনে প্রবেশের পরিকল্পনাও তারা অস্বীকার করেছে।

ইত্তেফাক/টিএ