বুধবার, ২৫ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নির্বাচকদের ভুল প্রমাণ করছেন নাঈম শেখ

আপডেট : ২৭ জানুয়ারি ২০২২, ০২:৫৫

ক্রিকেটের খুদে সংস্করণে তামিম ইকবালের ব্যাটিং যেন সমালোচকদের আতশী কাচের ওপরই থাকে। অভিজ্ঞ এ ওপেনারের প্রায় প্রতিটি ইনিংস নিয়েই চলে বিস্তর গবেষণা। হাল সময়ে তার স্ট্রাইক রেট নিয়ে আলোচনা বেশ মুখরোচক হয়ে উঠেছে। তামিমের সিকি ভাগ নজরও পড়ছে না নাঈম শেখের ওপর। ওয়ানডে অধিনায়কের অবর্তমানে যাকে জাতীয় দলে টি-২০র নিয়মিত ওপেনার বানানো হয়ে গেছে।

কিন্তু প্রতিটি ম্যাচেই এ বাঁহাতি ব্যাটসম্যান জ্বলজ্বলে প্রমাণ দিয়ে যাচ্ছেন যে, ফরম্যাটটা তার কাছে দুরূহ হয়ে পড়ছে। টি-২০র সুরই ধরতে পারছে না নাঈম শেখের ব্যাট। কারো কারো মতে আবার সুর ধরার মতো স্কিলই তার নেই! অবশ্য এমন কথা বলার সুযোগ করে দিচ্ছে এ তরুণের ব্যাটিংই।

শটসের সীমাবদ্ধতা রয়েছে। পাওয়ার প্লে-তে ক্রমাগত ডট বল খেলায় সিদ্ধহস্ত নাঈম শেখ। যেখানে টি-২০তে ওপেনারদের ব্যাটিং বারুদ জ্বলে ওঠে ফিল্ডিং সীমাবদ্ধতার ঐ ৬ ওভারেই। ডট বলের মিছিলে তার স্ট্রাইক রেট হয়ে পড়ে রুগ্ণ। স্ট্রাইক রোটেট করায়ও ব্যর্থ তিনি। আন্তর্জাতিকের পর ঘরোয়া ক্রিকেটেও তার ব্যাটিংয়ের চিত্রটা একই রকম।

এবার বিপিএলে চার ম্যাচ খেলে নাঈম শেখ ৫৩ বলে করেছেন ৩২ রান! তিনটি ম্যাচে এ তরুণ ব্যাটিং করেছেন তিন নম্বর পজিশনে, একটি ম্যাচে চারে নেমেছেন। খুলনা টাইগার্সের বিপক্ষে ১১ বলে ৯ রান করেছেন নাঈম শেখ। পরের ম্যাচে চার নম্বরে নেমে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের সঙ্গে ৬ বলে ৪ রান করেছেন। ফরচুন বরিশালের সঙ্গেও ৬ বলে ৪ রান করেন তিনি। সর্বশেষ ম্যাচে সিলেট সানরাইজার্সের বিরুদ্ধে ১৫ বলে ৩০ রান করেছেন এ বাঁহাতি ব্যাটসম্যান। বলার অপেক্ষা রাখে না, টপ অর্ডারের এমন গুরুত্বপূর্ণ পজিশনে এই ব্যাটিং টি-২০ তে বড্ড বেমানান।

এটুকু নিশ্চিত যে, নির্বাচকদের বিশ্বাসকে ভুল প্রমাণ করছেন নাঈম শেখ। বিপিএলের অষ্টম আসরে এখন অবদি এ তরুণের ব্যাটিং হতাশা ছড়িয়েছে নির্বাচকদের মনেও। তার ব্যাটিংটা যে টি-২০ সুলভ হচ্ছে না, তা বুঝতে পারছেন নির্বাচকরাও।

জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন, এই ফরম্যাটের জন্য ব্যাটিংয়ের ধরন পরিবর্তন করতেই হবে নাঈম শেখকে। গতকাল তিনি বলেন, ‘ও (নাঈম শেখ) যেভাবে খেলতেছে, এটা আসলে হতাশাজনক। আবার এখন কন্ডিশন কিন্তু ফ্লাট ব্যাটিংয়ের নয়। শুধু নাঈম নয়, স্বাভাবিক ব্যাটিং করতে পারছে না অনেকেই।’

এমন স্ট্রাইক রেট নিয়ে খেলা ব্যাটসম্যান জাতীয় দলে নিয়মিত ওপেনার কীভাবে হচ্ছে? নান্নু বলেন, ‘আমার যেটা মনে হয় টি-২০র ক্ষেত্রে ওর ব্যাটিং স্টাইল পরিবর্তন করতে হবে। এটা ছোট ফরম্যাট। এখানে গতিটা ভিন্ন। টি-২০ তে আপনি মারতে না পারলেও স্ট্রাইক রোটেট করতে হবে। সেটা না পারলে বোলাররা চেপে ধরবে। চারটা ম্যাচ খারাপ গেছে। আশাকরি সামনে ভালো খেলবে। তবে টি-২০ তে ভালো করতে হলে ওকে ব্যাটিংয়ে কিছুটা পরিবর্তন আনতে হবে।’

বাংলাদেশের হয়ে ৩২ টি-২০ ম্যাচ খেলে ২৫.৬১ গড়ে ৪টি হাফ সেঞ্চুরিতে ৭৯৪ রান করেছেন নাঈম শেখ। যেখানে তার স্ট্রাইক রেট ১০৫.০২। সার্বিক চিত্র বলছে, এ ফরম্যাটে তার ব্যাটিং নিয়ে ভাবতেই হচ্ছে নির্বাচকদের। 

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

নাসুমের দাবি উড়িয়ে দিলো চট্টগ্রাম

শিরোপাই ছিল গন্তব্য: নাফিসা কামাল

বিপিএল শেষে তরুণদের যে ঘাটতি তুলে ধরলেন সুজন

পাণ্ডব ছাড়াও চ্যাম্পিয়ন হওয়া যায়, প্রমাণ করলো কুমিল্লা

এ সম্পর্কিত আরও পড়ুন

বিপিএল অষ্টম আসরের শীর্ষ দশ রান সংগ্রাহক

বিপিএল অষ্টম আসরের শীর্ষ দশ উইকেটশিকারী বোলার

চতুর্থবারের মতো বিপিএলের সেরা খেলোয়াড় সাকিব

বরিশালকে কাঁদিয়ে রেকর্ড তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন কুমিল্লা