রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তেঁতুলিয়ায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা 

আপডেট : ২৮ জানুয়ারি ২০২২, ১৬:৪৮

দেশের উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা নেমে মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুক্রবার সকাল ৯টায় মৌসুমের সর্বনিম্ন ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করছে প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র। গত বৃহস্পতিবার ৯.৬ ও বুধবার ৯.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। তীব্র শীত ও ভারি শৈত্য প্রবাহের কারণে উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া দেশের শীতপ্রবণ এলাকা হিসেবে পরিণত হয়েছে। ডিসেম্বর-জানুয়ারি এই দুই মাসে ৪৫ দিনই সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে।

আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের দেওয়া তথ্যমতে, গত বছর ডিসেম্বর মাসের ২৭ দিনই সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। যার ৮ থেকে ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল ১০ দিন, ৯ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস ছিল ৫ দিন। চলতি ২০২২ সালের ৮ থেকে ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল ৫ দিন ও ৯ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল ৯ দিন। চলতি মৌসুমের দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় শুক্রবার।

কাঞ্চনজঙ্ঘা-হিমালয় পর্বত সন্নিকটে হওয়ায়-পূবালী শীতল হাওয়ায় এক লাফে তাপমাত্রা নামলো ২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সকালে হালকা কুয়াশা থাকলেও শীতের তীব্রতা অনুভূত হতে থাকে। রাত থেকে সকাল ১০টা পর্যন্ত ভারি শৈতপ্রবাহের ঠাণ্ডার প্রকোপে বিপাকে পড়েছে সর্বসাধারণ মানুষ। খড়-কুটো আগুনে জ্বালিয়ে শীত নিবারণ করতে দেখা যায় প্রান্তিক জনপদের মানুষগুলোকে।

হঠাৎ করে তাপমাত্রা নিচে নামায় ঘরের বিছানা, মেঝে ও আসবাবপত্র বরফ হয়ে উঠছে। শীত দুর্ভোগে প্রচণ্ড কষ্ট পাচ্ছে শিশু থেকে বয়োজ্যেষ্ঠরা। বিপাকে নিম্ন আয়ের মানুষগুলো। শীতের তীব্রতার কারণে কাজে যেতে ভয় পাচ্ছেন দিন মজুর, পাথর শ্রমিক, চা শ্রমিক থেকে নানান পেশাজীবী মানুষগুলো। তারা জানাচ্ছেন, সন্ধ্যা থেকে সকাল ১০টা পর্যন্ত বরফের মতো ঠাণ্ডা লাগে। ঠাণ্ডার কারণে কাজে যেতে পারছি না।

শীতের তীব্রতার কারণে বেড়েছে শীতজনিত নানান ব্যাধি। হাসপাতাল, ক্লিনিকগুলোতে জ্বর-সর্দি, কাশি, অ্যাজমা, সাইনোসাইটিস, ইসনোফিলসহ বিভিন্ন শীতজনিত রোগীর ভিড় লক্ষ্য করা গেছে। শীতে করোনার প্রকোপ বাড়ার আশঙ্কা থাকায় চিকিৎসকরা রোগীদের স্বাস্থ্যবিধি মানার পরামর্শ দিচ্ছেন।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, শুক্রবার সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ২ডিগ্রি সেলসিয়াস। ভোর ৬টায় ৭ দশমিক ৩ রেকর্ড হয়। যা এ মৌসুমের দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড। এর আগের দিন বৃহস্পতিবার ছিল দেশের সর্বনিম্ন তাপমাত্রা। রেকর্ড হয়েছিল ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আকাশের মেঘ সরে যাওয়ার কারণে ভারি শৈত্যপ্রবাহ বইছে। এরকম দু’চারদিন চলতে পারে। ফেব্রুয়ারির ২ তারিখ থেকে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে।

 

 

ইত্তেফাক/ইউবি

এ সম্পর্কিত আরও পড়ুন

ঝড় হতে পারে ঢাকাসহ ১৯ জেলায়

বিশেষ সংবাদ

দেশের মধ্যাঞ্চল ছাড়িয়ে দক্ষিণাঞ্চলেও বন্যা পরিস্থিতির অবনতির আশঙ্কা

দেশের উত্তরাঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস

চট্টগ্রামে আবারও ভারী বৃষ্টিপাতের আশঙ্কা, বাড়ছে পাহাড়ধসের ঝুঁকি

এ সম্পর্কিত আরও পড়ুন

সিলেটসহ ৫ বিভাগে ভারি বৃষ্টি হতে পারে

আগামী ২৪ ঘণ্টায় সিলেটে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হবে, বলছে পূর্বাভাস

আগামী তিন দিনে বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে

কুসিক নির্বাচনে বৃষ্টির বাগড়া