শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফেব্রুয়ারিতে রাশিয়া সফর করবেন বলসোনারো

আপডেট : ২৯ জানুয়ারি ২০২২, ১০:৪১

ইউক্রেন সীমান্তে রুশ সেনাদের উপস্থিতি নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই ফেব্রুয়ারিতে রাশিয়া সফর করবেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি।

বলসোনারো বলেন, ‘ফেব্রুয়ারির শেষ নাগাদ তার মস্কো সফরের পরিকল্পনা রয়েছে। ভালো বোঝাপাড়া, ভালো বাণিজ্যিক সম্পর্কের জন্যই এই সফর।’

ইউক্রেন সীমান্তে রাশিয়ার হাজার হাজার সৈন্য মোতায়েনের পরে রাশিয়া ও ইউরোপের মধ্যে সম্পর্ক ও স্নায়ু যুদ্ধের উত্তেজনা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। ইউক্রেনে অভিযান চালানোর অভিযোগ রাশিয়া নাকচ করে গত মাসে ওয়েস্টের কাছে ব্যাপক ভিত্তিক নিরাপত্তা নিশ্চয়তা দাবি করেছে। এর মধ্যে রয়েছে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে কখনো ইউক্রেনকে অন্তর্ভুক্ত না করার দাবি জানানো হয়েছে।

বলসোনারোও দেখছেন তার রাজনৈতিক মডেল ডোনাল্ড ট্রাম্প এক বছর আগে হোয়াইট হাউস থেকে বিদায় নেওয়ায় যুক্তরাষ্ট্রের সঙ্গে তার সম্পর্কের টানাপোড়েন চলছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট এএফপি’কে বলেন, এই সফরের জন্য কোন তারিখ বা এজেন্ডা এখনো চূড়ান্ত করা হয়নি। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, বলসোনারোর সহযোগী জাতীয়তাবাদী নেতা ভিক্টর অরবানের আমন্ত্রণে হাঙ্গেরিতে যাত্রাবিরতি করবেন।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

পুতিনকে যে বার্তা দিলেন মোদি

ইউক্রেনের বৃহৎ তেল শোধনাগার দখলের দাবি রাশিয়ার

যা নিয়ে রাশিয়ার ভেতরে অসন্তোষ

পুতিন যোগ দিলেও জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নিবে কানাডা

এ সম্পর্কিত আরও পড়ুন

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের জয় খুবই গুরুত্বপূর্ণ: বাইডেন

ফিনল্যান্ড-সুইডেনে ন্যাটো সেনা পাঠালে কঠোর জবাব: পুতিন

লিসিচানস্ক দখলে রাশিয়ার অবিরাম বিমান হামলা 

'স্নেক আইল্যান্ড পুনর্দখল ইউক্রেনের গুরুত্বপূর্ণ বিজয়'