বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তিন তালাকের পর এবার বহুবিবাহ নিয়ে সরব হচ্ছেন ভারতীয় নারীরা

আপডেট : ৩০ ডিসেম্বর ২০১৭, ২১:৩০
ভারতে তিন তালাকের বিরুদ্ধে তোলা আওয়াজ এবার আইনের আলো দেখতে চলেছে। সুপ্রিম কোর্ট আগেই এই প্রথাকে অসাংবিধানিক বলে ঘোষণা করেছিল। গত বৃহস্পতিবার তিন তালাককে শাস্তিযোগ্য ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করে বিলও পাস হয়ে গেল লোকসভায়। রাজ্যসভায় পাস হয়ে রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে আইন হওয়াটা এখন সময়ের অপেক্ষা। 
 
এর মধ্যেই মুসলিম পুরুষদের বহু বিবাহের অধিকারকে নিষিদ্ধ করার দাবি সামনে আনতে চলেছেন সেই মুসলিম নারীরাই, যারা তিন তালাক বিরোধী আন্দোলনের পুরোভাগে থেকেছেন। তাদের মতে, তিন তালাকের চেয়ে আরো বেশি ‘খারাপ’ এই প্রথা। তিন তালাক প্রথার বিরুদ্ধে সামনে থেকে লড়াই চালিয়ে গিয়েছেন এমন নারীদের মধ্যে রয়েছেন আইনজীবী ফারহা ফইজ, রিজওয়ানা এবং রাজিয়া। তিন তালাক বিরোধী আইন আনার পদক্ষেপের প্রশংসা করে তাদের মত, মুসলিম সমাজের বহু পুরনো এই প্রথা বন্ধের একটা পথ তো অন্তত খুললো।
 
এদের মধ্যে ৩৩ বছরের রিজওয়ানা নিজেই বহু বিবাহ প্রথার শিকার। সংবাদমাধ্যমে তার প্রতিক্রিয়া ‘এই পদক্ষেপ (তিন তালাক বিল)’কে স্বাগত জানাই। কিন্তু পুরুষরা এই আইনের অযাচিত সুবিধা নিয়ে বহু বিবাহ প্রথাকে আরও প্রশ্রয় দেবে।’ তার মতে, শুধু মাত্র তিন তালাক প্রথা বন্ধ করলেই মুসলিম মহিলারা যে নিরাপত্তা বাড়বে এমনটা নয়। পাশাপাশি বহু বিবাহ প্রথাকেও বন্ধ করার উদ্যোগ নিতে হবে। একই সুর শোনা গিয়েছে ফইজ ও রাজিয়ার মুখে। তাদেরও মত, তিন তালাকের পাশাপাশি সরকার যদি বহু বিবাহ প্রথা রদে আইন আনে, তা হলে মুসলিম মহিলাদের নিরাপত্তা আরো বাড়বে।
 
ইত্তেফাক/সেতু