বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বুরকিনা ফাসোতে অভ্যুত্থানের নেতাই হলেন প্রেসিডেন্ট

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২২, ০১:১৩

বুরকিনা ফাসোতে অভ্যুত্থানের নেতাই প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি সংবিধানও পুনর্বহালের ঘোষণা দিয়েছেন। ক্ষমতা দখলের এক সপ্তাহের মাথায় নিজেকে প্রেসিডেন্ট হিসেবে দেখলেন লেফটেন্যান্ট কর্নেল পল হেনরি সান্দাওগো দামিবা। এছাড়াও তিনি সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ নেতার দায়িত্ব পালন করবেন বলেও এক বিবৃতিতে জানানো হয়েছে। খবর প্রকাশ করেছে আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, সামরিক অভ্যুত্থানের জেরে বুরকিনা ফাসোর সদস্য পদ বাতিল করেছে আফ্রিকান ইউনিয়ন (এইউ)। এছাড়া পশ্চিম আফ্রিকা ও জাতিসংঘের কূটনীতিকরা দেশটিতে বেসামরিক শাসন ফেরাতে চাপ প্রয়োগ করেছে। মূলত এর পরই সংবিধান পুনর্বহাল এবং প্রেসিডেন্ট নিয়োগের ঘোষণা দেয় অভ্যুত্থানকারী সরকার।

গত সোমবার (৩১ জানুয়ারি) টেলিভিশনে পাঠ করা এক বিবৃতিতে বুরকিনা ফাসোর সামরিক সরকার একটি মৌলিক আইন অনুমোদনের ঘোষণা দেয়। নতুন এই আইনে সংবিধানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে। ২৪ জানুয়ারি অভ্যুত্থানের পর অবশ্য এই পদক্ষেপের ঘোষণা দেওয়া হয়।

সরকারের বিবৃতিতে দেশটির বিচার বিভাগের স্বাধীনতার নিশ্চয়তার পাশাপাশি সংবিধানে বর্ণিত মৌলিক স্বাধীনতা বহাল রাখার ঘোষণা দেওয়া হয়। এতে বলা হয়েছে, চলাফেরা এবং বাক স্বাধীনতার মতো বিষয়গুলোর নিশ্চয়তার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। মৌলিক আইনে সামরিক সরকারের আনুষ্ঠানিক নাম দেওয়া হয়েছে প্যাট্রিয়টিক মুভমেন্ট ফর প্রিজারভেশন অ্যান্ড রিস্টোরেশন (এমপিএসআর)।

বিবৃতিতে বলা হয়, এই সরকার অন্তর্বর্তী একটি সংস্থা গঠনের বাকি থাকা কাজ চালিয়ে যাওয়া নিশ্চিত করবে। যদিও বিবৃতিতে এজন্য নির্দিষ্ট সময়সীমার কথা উল্লেখ করা হয়নি।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

ইথিওপিয়ায় জাতিগত সহিংসতা, নিহত অন্তত ২৬০

ভয়াবহ বন্যা উত্তর-পূর্ব ভারতে, আসামে মৃত ৭১

খাদের কিনার থেকে শ্রীলঙ্কাকে টেনে তুলতে ‘উদ্ধার প্রকল্প'

ভারতে ১৬ বছরেই বিয়ে করতে পারবে মুসলিম মেয়েরা

এ সম্পর্কিত আরও পড়ুন

মধ্য এশিয়ায় শক্তি বাড়াচ্ছে চীন

উত্তর কোরিয়ায় নতুন রোগের প্রাদুর্ভাব

আসাম ও মেঘালয়ে বন্যার অবনতি, মৃত্যু বেড়ে ১৬

অবশেষে কিয়েভে গেলেন শলৎস