বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

অঞ্জু ঘোষ হয়ে আসছেন ঐশী

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২২, ১৫:২৩

‘আমার কাঙ্কের কলসী, জলে গেল রে ভাসি/মাঝিরে তোমার নৌকার ঢেউ লাগিয়ারে’। বাংলা সিনেমার তুমুল জনপ্রিয় এক গান। সারা বিশ্বের বাংলা ভাষাভাষি জনগোষ্ঠীর কাছে এ গানের আবেদন আজও ফুরায়নি। জলভরা গান হিসেবে গানটিকে চিহ্নিত করা হয়। একসময় এই গানটি গ্রামোফোন কোম্পানীতে পরিবেশন করা হতো।

এই গানটি কলের গানে শুনেছেন এরকম অনেক সংস্কৃতিসেবী এখনও জীবিত রয়েছেন। সবাই দাবি করেন কোলকাতা গ্রামোফোন কোম্পানীতে সংগীত পরিবেশনকারী বৃহত্তর সিলেটের একমাত্র বাউল শিল্পী বাউল কামাল পাশা (কামাল উদ্দিন) এর কণ্ঠে কামাল ভনিতায় এই গানটি তারা শুনেছেন। এছাড়া পাকিস্তান আমলেও টেপরেকর্ডারে ওই গানটি কামাল ভনিতায় শোনা গেছে।

গানটি চিত্রনায়ক তাপস পাল ও নায়িকা অঞ্জু ঘোষ অভিনীত ‘প্রাণসজনী’ নামের ভারতীর বাংলা চলচ্চিত্রেও ব্যবহৃত হয়েছে। মূলত তাদের সৌজন্যেই নব্বই দশকে তুমুল জনপ্রিয়তা পায় গানটি। তাতে গীতিকারের কোনো নাম উল্লেখ করা হয়নি। গানটিতে সুর দেন শিল্পী সাবিনা ইয়াসমিন। গেয়েছেন সাবিনা ইয়াসমিন ও এন্ড্রু কিশোর।

গানটি একইভাবে বাংলাদেশি ‘প্রেমের স্মৃতি’ সিনেমাতেও পরিবেশন করেন শিল্পী রুনা লায়লা ও খালেক। গানটিতে অভিনয় করেন নায়িকা চম্পা, নায়ক মান্না ও আলীরাজ। তাতেও গীতিকারের কোনো নাম উল্লেখ করা হয়নি। গানটিতে সুর দেন শিল্পী সাবিনা ইয়াসমিন।

আমার কাঙ্কের কলসী গানের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

তাদের সকলের আগে একটি অডিও অ্যালবামে কোনো প্রকার ভনিতা ছাড়াই গানটি পরিবেশন করেন জনপ্রিয় শিল্পী ফেরদৌসী রহমান। দেশ বিদেশের চলচ্চিত্র প্রযোজক পরিচালক, কলাকুশলী ও শিল্পীরা সংগৃহিত বলে ঐ গানটি চালিয়ে যাচ্ছেন।

এবার এই গানটি ব্যবহার করা হয়েছে বাংলাদেশের আরেকটি সিনেমাতে। সিনেমাটির নাম ‘আদম’। যেটি পরিচালনা করেছেন আবু তাওহিদ হিরন। সম্প্রতি এই গানের ভিডিওটি সম্পূর্ণ হয়েছে। এবারে গানটিতে কণ্ঠ দিয়েছেন দুই ক্লোজআপ ওয়ান তারকা রাজীব ও লিজা।

গানটিতে নতুন করে সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ। গানটিতে অভিনয় করেছেন জান্নাতুল ফেরদৌস ঐশী ও ইয়াশ রোহান।

এ প্রসঙ্গে পরিচালক বলেন, ‘গানটি দিয়ে আমাদের ছবিটির ক্যামেরা ক্লোজ করলাম। তিন বছরে শেষ হলো সিনেমাটির কাজ। এই গানটি রেখে পুরনো দিনের সিনেমার একটি আমেজ রাখার চেষ্টা করেছি। তাপস পাল ও অঞ্জু ঘোষের মতো বা আমাদের চম্পা, মান্না-আলীরাজের মতো হয়তো হবে না। তবু ঐশী ও রোহান চেষ্টা করেছে। বাকিটা দর্শকের উপরে ছেড়ে দিলাম।’

‘আদম’ সিনেমাটি চলতি বছরেই মুক্তি পাবে বলে জানান পরিচালক।

ইত্তেফাক/বিএএফ