রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউপি নির্বাচন পর্যালোচনা

বগুড়ায় আওয়ামী লীগের অবস্থা নাজুক

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২২, ১১:৪৪

গত ৩১ জানুয়ারি ষষ্ঠ ধাপে অনুষ্ঠিত বগুড়ার চার উপজেলার ২২টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ১৫টিতেই আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীরা হেরেছেন। দলীয় প্রতীক ও সমর্থন ছাড়াই ১১টিতে জিতেছে বিএনপি। একটি করে ইউপিতে জয়লাভ করেছেন আওয়ামী লীগের স্বতন্ত্র ও জামায়াতের প্রার্থী। আর নির্দলীয় স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন দুটি ইউপিতে। সাত ইউপিতে জামানত হারিয়েছেন আওয়ামী লীগের প্রার্থীরা। 

এদিকে প্রথম থেকে ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন শেষে নির্বাচন কমিশন থেকে পাওয়া জেলার ১০৬টি ইউপির ফল পর্যালোচনা করে দেখা গেছে, আওয়ামী লীগের প্রার্থীরা জয়লাভ করেছেন ৪০ ইউপিতে। ১৫ ইউপিতে জিতেছেন দলটির স্বতন্ত্র প্রার্থীরা। বিএনপির রাজনীতি করা প্রার্থীরা জিতেছেন ৩২টিতে। ছয়টিতে জিতেছেন জামায়াতপন্থিরা। আর বাকি ১৩ ইউপিতে জিতেছেন নির্দলীয় স্বতন্ত্র প্রার্থীরা। আওয়ামী লীগের প্রার্থীরা জামানত হারিয়েছেন ১৫ ইউপিতে।

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ষষ্ঠ ধাপে সোনাতলায় সাত ইউপিতে নির্বাচন হয়। এর মধ্যে বালুয়া ছাড়া সব ইউপিতেই আওয়ামী লীগের ভরাডুবি হয়েছে। এ ব্যাপারে সোনাতলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মিনহাদুজ্জামান লিটন বলেন, উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় সর্বসম্মতিক্রমে জনপ্রিয় নেতাদের অগ্রাধিকার ভিত্তিতে তালিকা তৈরি কেন্দ্রে সুপারিশ পাঠানো হয়েছিল। কিন্তু একটি ইউপি বাদে অন্য সব ইউপিতে সেই তালিকার বাইরে অজনপ্রিয় ব্যক্তিদের নৌকার মনোনয়ন দেওয়া হয়। ফলে একটি বাদে অন্য ছয় ইউপিতে নৌকার প্রার্থীরা হেরেছেন।

অন্য দিকে, বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক ও পৌরসভার মেয়র রেজাউল করিম বলেন, দলীয় সরকারের অধীন কোনো নির্বাচনে অংশগ্রহণ না করার জন্য বিএনপি নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছে। ঐ সিদ্ধান্ত লঙ্ঘন করে দলের তৃণমূল পর্যায়ের কোনো কোনো নেতা ইউপি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এর সঙ্গে দলের কোনো সম্পর্ক নেই। যেহেতু বিএনপি এ নির্বাচনে অংশগ্রহণ করেনি, সে কারণে কে কতটা ইউপিতে জয়লাভ করলেন, তা নিয়ে দলের কোনো আগ্রহ নেই। বগুড়া জেলার জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা মাহবুব আলী শাহ্ বলেন, বগুড়া জেলায় ইউনিয়ন পরিষদের সংখ্যা ১০৯। এর মধ্যে মেয়াদ শেষ না হওয়ায় দুপচাঁচিয়া উপজেলার তালোড়া এবং সারিয়াকান্দির চালুয়াবাড়ি ইউপির নির্বাচনে তপশিল ঘোষণা হয়নি। অন্য দিকে একজন প্রার্থীর মৃত্যুর কারণে নির্বাচন স্থগিত রয়েছে। 

ইত্তেফাক/ আরাফাত

এ সম্পর্কিত আরও পড়ুন

জনবল ও যন্ত্রপাতি সংকটে চালু হচ্ছে না বার্ন ইউনিট

সারিয়াকান্দিতে যমুনার চরে মানুষের দুর্ভোগ চরমে

সারিয়াকান্দি থানার ওসিসহ ৪ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা

বগুড়ায় চলন্ত বাসে এসি বিস্ফোরণে আগুন, প্রাণে রক্ষা পেলেন যাত্রীরা

এ সম্পর্কিত আরও পড়ুন

বরগুনায় স্থগিত ২ ইউপির নির্বাচন ২৯ জুন

বরগুনার ৫টি ইউনিয়নে নৌকার প্রার্থী বিজয়ী

পাঁচবিবিতে ইউপি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর জয়

বগুড়ায় ২টি নৌকা, ২টিতে স্বতন্ত্র প্রার্থী জয়ী