বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

শাবিপ্রবি উপাচার্যের দুঃখ প্রকাশ

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৪৭

শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) চলমান ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ। শনিবার (১২ ফেব্রুয়ারি) বেলা আড়াইটার দিকে প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। তবে প্রেস বিজ্ঞপ্তিতে উপাচার্যের স্বাক্ষর নেই।  

এ বিষয়ে শাবিপ্রবি রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন জানান, সিলেট অঞ্চলে বিদ্যুৎ না থাকায় উপাচার্যের স্বাক্ষরসহ বিবৃতি প্রকাশ করা যাচ্ছে না। বিদ্যুৎ আসলেই অফিসিয়ালি জানানো হবে।

দুঃখ প্রকাশ করে উপাচার্য বিজ্ঞপ্তিতে বলেন, ‘আমাদের প্রিয় বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া অনাকাঙ্খিত ঘটনায় শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীসহ যারা আহত হয়েছেন তাদের সবার প্রতি আমার আন্তরিক সমবেদনা ও সহমর্মিতা প্রকাশ করছি। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অভিভাবক হিসেবে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য আমি আন্তরিকভাবে গভীর দুঃখ প্রকাশ করছি। উক্ত ঘটনার সৃষ্ট অচলাবস্থা কাটিয়ে উঠতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী যারা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক অবস্থা দ্রুত ফিরিয়ে আনতে শিক্ষামন্ত্রীর নেতৃত্বে শিক্ষা উপমন্ত্রীসহ সরকারের সব স্তরের দায়িত্বশীল ব্যক্তিবর্গ, কেন্দ্রীয় ও স্থানীয় আওয়ামী লীগ নেতাসহ সিলেটের সুশীল সমাজের সবাইকে এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থাসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যকে জানাই আমার আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। বিশ্ববিদ্যালয়ের সমস্যা নিরসনে মিডিয়া কর্মীদের যারা দায়িত্বশীল ভূমিকা রেখেছেন, তাদেরকেও জানাচ্ছি ধন্যবাদ ‘

‘বিশ্ববিদ্যালয়ের সুন্দর ও স্বাভাবিক কার্যক্রম ফিরিয়ে আনার জন্য আমি বিশ্ববিদ্যালয় পরিবারের সবাইকে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার জন্য অনুরোধ জানাচ্ছি। আমার দৃঢ় বিশ্বাস সবার সম্মিলিত প্রচেষ্টায় আমাদের এই প্রিয় প্রতিষ্ঠানটিকে বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ে পরিণত করা সম্ভব হবে।’

এর আগে শুক্রবার সন্ধ্যায় সাড়ে ৭টার দিকে শাবি উপাচার্যের অফিসের কনফারেন্স রুমে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি ও শিক্ষা-উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নৌফেলের সঙ্গে শাবি শিক্ষকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। যেখানে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে দুঃখপ্রকাশ করতে বলেছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি।

এ বিষয়ে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম জানান, আগামী ১৪ ফেব্রুয়ারি আমাদের বিশ্ববিদ্যালয় দিবস। আর এ দিবসের আগেই বিশ্ববিদ্যালয়ে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার শাবি উপাচার্যকে বলেছেন শিক্ষামন্ত্রী।

শিক্ষার্থীদের প্রতিক্রিয়া
উপাচার্যের দুঃখ প্রকাশের পর আন্দোলনকারীদের অবস্থান জানতে মুঠোফোনে তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে সম্ভব হয়নি। তবে,  আজ ৫টার পরে তাদের অবস্থান জানিয়ে প্রেস ব্রিফিং করবেন বলে জানা গেছে।

ইত্তেফাক/ইউবি