বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সরিষা চাষে ঝুঁকেছেন ফেনীর কৃষক

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৪৫

ফেনীতে ইরি-বোরো ধান উৎপাদন না হওয়ায় আমন-আউশের মধ্যবর্তী সময়ে খালি পড়ে থাকা জমিতে সরিষা চাষ করে সাথি ফসল হিসেবে ফেনীর কৃষকরা বাড়তি আয়ের সুযোগ করে নিয়ে ভালো ফলন পেয়েছে। আর এতে তারা বেশ খুশি। 

কৃষকরা জানান, বীজ বপনের ৭০ থেকে ৮০ দিনের মধ্যে সরিষায় ফলন আসে। ক্ষুদ্র এ তেলজাতীয় শস্য সরিষা চাষ সহজ এবং বাজারমূল্য ভালো থাকায় ফেনী জেলার কৃষকরা সরিষা চাষে ঝুঁকেছেন। ফেনী সদর উপজেলার উত্তর কাশিমপুর এলাকার বাসিন্দা আবদুর রহমান জানান, তিনি শখের বসে নিজের পরিবারের চাহিদা মেটানোর জন্য এক একর আট শতাংশ জমিতে সরিষার আবাদ করেছেন। তাতে ফলনও হয়েছে প্রচুর। 

ছাগলনাইয়া উপজেলার শুভপুর ইউনিয়নের জগন্নাথ সোনাপুর গ্রামের চাষি রহিম উদ্দিন জানান, এ বছর ৯০ শতাংশ জমিতে তিনি সরিষা চাষ করেছেন। এবার ৩৬০ থেকে ৩৭০ কেজি সরিষা পাবেন বলে তিনি আশাবাদী। 

ফেনী সদর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মিঠুন ভৌমিক জানান, বারি সরিষা-১৪ চাষ করতে প্রতি একরে সব মিলিয়ে কৃষকের ব্যয় হয় ১০ হাজার টাকা। আর উৎপাদন হয় ৬০০ কেজি, যার বাজারমূল্য ৪৮-৫০ হাজার টাকা। আমন ও আউশের মধ্যবর্তী সময়ে কম খরচে বাড়তি আয়ের জন্য কৃষকদের মধ্যে সরিষা চাষে আগ্রহ বেড়েছে এবং এ বছর তারা বাম্পার ফলন পেয়েছেন। 

ইত্তেফাক/ আরাফাত