শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শহীদ মিনার নেই মির্জাপুরের ৯৭ শিক্ষাপ্রতিষ্ঠানে

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২২, ০৫:০০

স্বাধীনতার ৫১ বছরেও শহীদ মিনার নির্মাণ করা হয়নি টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার ৯৭ শিক্ষাপ্রতিষ্ঠানে। শহীদ মিনার না থাকায় শিক্ষার্থীরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, বিজয় দিবস, স্বাধীনতা দিবস, শহীদ বুদ্ধিজীবী দিবসসহ জাতীয় দিবসগুলোতে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারে না। তাদের দূরদূরান্তে অন্য শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে শহীদদের শ্রদ্ধা জানাতে হয়।

উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সহসভাপতি ও মির্জাপুর এস কে পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সুলতান উদ্দিন বলেন, ‘স্বাধীনতার ৫১ বছরেও প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে শহিদ মিনার নির্মাণ না হওয়াটা আমাদের জন্য দুঃখজনক।’

মির্জাপুর মহিলা কলেজের অধ্যক্ষ মো. হারুন অর রমিদ বলেন, ‘ইচ্ছা থাকা সত্ত্বেও অর্থসংকটের কারণে কলেজ ক্যাম্পাসে শহীদ মিনার নির্মাণ করতে পারছি না। প্রশাসনের সহযোগিতা চেয়েছেন তিনি।’ 

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. হারুন অর রশিদ হোসেন বলেন, ‘স্বাধীনতার ৫১ বছরেও মির্জাপুর উপজেলার ৯৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা হয়নি। সরকারি বরাদ্দ না পাওয়ায় অনেক প্রতিষ্ঠান শহীদ মিনার নির্মাণ করতে পারেনি। অনেকে নিজস্ব উদ্যোগে শহীদ মিনার নির্মাণ করেছেন। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

উপজেলা শিক্ষা উন্নয়ন কমিটির সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মীর এনায়েত হোসেন মন্টু বলেন, কিছু প্রতিষ্ঠানে সরকারি সহায়তা, কিছু প্রতিষ্ঠানে উপজেলা পরিষদ এবং ব্যক্তি উদ্যোগে শহীদ মিনার নির্মাণ হয়েছে। যেসব প্রতিষ্ঠান এখন পর্যন্ত শহীদ মিনার নির্মাণ করতে পারেনি প্রশাসন থেকে তালিকা সংগ্রহ করে তাদের সহায়তার মাধ্যমে শহীদ মিনার নির্মাণের নির্দেশনা দেওয়া হয়েছে।

ইত্তেফাক/এমএএম