শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ব্রাজিলে বন্যা-ভূমিধসে নিহত বেড়ে ৯৪

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২২, ১০:৪০

ব্রাজিলের রাজধানী রিও ডি জেনিরোর কাছে একটি পর্যটক শহরে মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) প্রবল বৃষ্টির কারণে ভূমিধস ও বন্যা দেখা দিয়েছে। এতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে কমপক্ষে ৯৪ জনে।

দক্ষিণ আমেরিকার এই দেশটির রিও ডি জেনেরিও প্রদেশের পার্বত্য শহর পেট্রোপলিসে বুধবার (১৬ ফেব্রুয়ারি) মুষলধারে বর্ষণের কারণে বন্যা ও ভূমিধস দেখা দেয়। এতে বহু বাড়ি-ঘরও ধ্বংস হয়েছে। আজ বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ছবি: সংগৃহীত

সংবাদমাধ্যম বলছে, রিও ডি জেনেরিও থেকে ৬৮ কিলোমিটার দূরে পাহাড়ের মধ্যে অবস্থিত পেট্রোপলিস শহরে প্রবল বৃষ্টি আঘাত হানার ফলে রাস্তাগুলো যেন নদীতে পরিণত হয়েছে। পাহাড়ের পার্শ্ববর্তী এলাকার বাড়িগুলো ধ্বংস হয়েছে এবং বহু গাড়ি পানিতে ভেসে গেছে। কর্মকর্তারা বলছেন, বন্যা ও ভূমিধসে প্রায় ৮০টি বাড়ি ধ্বংস হয়েছে।

রাজধানী থেকে ৬৮ কিলোমিটার দূরে পেট্রোপলিস শহরটি অবস্থিত। এ শহরেই ব্রাজিলের সর্বশেষ সম্রাট দ্বিতীয় পেড্রোকে সমাহিত করা হয়। সামজিক যোগাযোগ মাধ্যমের ছবিতে দেখা গেছে, শহরটির অনেক বাড়িঘর ধ্বংস হয়েছে, বন্যার পানিতে অনেক গাড়ি ভেসে গেছে। এছাড়া বন্যার পানিতে তলিয়ে গেছে অনেক দোকান-পাট। ছয় ঘণ্টারও কম সময়ের মধ্যে শহরটির কিছু এলাকায় ২৬০ মিলিমিটার পানি জমে গেছে। 

দেশটির কর্তৃপক্ষ বলছে, ব্যাপক বৃষ্টির সম্ভাবনা আর না থাকলেও আগামী কয়েক ঘণ্টা মাঝারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন

ব্রাজিলে বন্যা ও ভূমিধসে ১০০ জনের মৃত্যু

ব্রাজিলে বন্যা ও ভূমিধসে মৃত্যু বেড়ে ৮০  

ব্রাজিলে বন্যা-ভূমিধসে ৩৪ জনের প্রাণহানি 

ব্রাজিলে ৩৬ শতাংশ মানুষ খাদ্যনিরাপত্তা ঝুঁকিতে

এ সম্পর্কিত আরও পড়ুন

ব্রাজিলে বন্দুকধারীর গুলিতে নিহত ৪

ব্রাজিলের কাছে সহায়তা চেয়েছে রাশিয়া

ব্রাজিলে প্রবল বর্ষণে ১৪ জনের প্রাণহানি

ব্রাজিলে বন্যা-ভূমিধস: মৃতের সংখ্যা ২০০ ছাড়ালো