শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ইউক্রেনে সাইবার হামলার দায় অস্বীকার রাশিয়ার

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২২, ১২:০০

ইউক্রেন সীমান্তে রুশ সেনাদের উপস্থিতি নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই ঘটেছে সাইবার হামলার ঘটনা। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং দুইটি ব্যাংকে এই হামলা হয়েছে বলে জানা গেছে। অভিযোগের তীর রাশিয়ার দিকে হলেও দায় অস্বীকার করেছে মস্কো। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

সাইবার হামলার পেছনে আছে তারা এখনও নিশ্চিত হয়নি। তবে এর পেছনে রাশিয়ার হাত থাকার বিষয়টি তারা উড়িয়ে দিতে পারছে না ইউক্রেন।

এর জবাবে ক্রেমলিন থেকে বলা হয়, এ হামলার পেছনে রাশিয়ার হাত নেই। কিন্তু কিয়েভ যে মস্কোকেই দায় দেবে তাতে আর আশ্চর্য হওয়ার কী আছে?

সাইবার হামলার পর ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটের হোম পেজে এক বার্তায় রক্ষণাবেক্ষণের কাজ চলছে বলে জানানো হয়। এমনকি দেশটির আরও ২টি ব্যাংকে লেনদেন ও একটি ব্যাংকিং অ্যাপ ব্যবহারে অসুবিধা হচ্ছে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বুধবার (১৬ ফেব্রুয়ারি) একই পরিস্থিতি বিরাজ করছে বলে জানানো হয়।

ইউক্রেন সীমান্তে রাশিয়ার এক লাখের বেশি সেনা জড়ো করা নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে আন্তর্জাতিক রাজনীতি উত্তপ্ত হয়ে আছে। ইউক্রেন সরকার এবং পশ্চিমা বিশ্বের অশঙ্কা রাশিয়া সেখানে হামলা চালাতে এ আয়োজন করছে। যদিও মস্কো শুরু থেকেই বলছে, ইউক্রেইনে আগ্রাসনের কোনো পরিকল্পনা তাদের নেই।

 

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন