শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘২৪ ঘণ্টার মধ্যে ইউক্রেনে হামলার শঙ্কা’  

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৫১

ইউক্রেনে রাশিয়ার পুরোমাত্রার হামলা সম্ভবত আগামী ২৪ ঘণ্টার মধ্যে হতে পারে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এই মন্তব্য করেছেন। বুধবার (২৩ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে। 

এছাড়া অস্ট্রেলিয়ার এই প্রধানমন্ত্রী বলেন, ইতোমধ্যে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হয়ে গেছে। তিনি রাশিয়ার এমন পদক্ষেপের কড়া নিন্দা জানিয়েছেন। 

মরিসন বলেন, ; ইউক্রেনে পুরোমাত্রায় হামলার জন্য রাশিয়ার প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে, এই হামলা আগামী ২৪ ঘণ্টার মধ্যে শুরু হতে পারে। এছাড়া কামান নিক্ষেপের এমন রিপোর্ট রয়েছে যে রাশিয়া ইতোমধ্যে হামলা শুরু করেছে।' 

গত সোমবার পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহীদের দুই অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে ‘স্বাধীন প্রজাতন্ত্র’ হিসেবে স্বীকৃতি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর জেরে পুতিনের আট শীর্ষ নিরাপত্তা উপদেষ্টার ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া।

রাশিয়ার নিরাপত্তা পরিষদের ৮ সদস্য এ নিষেধাজ্ঞা ভোগ করবে। তাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞাও আরোপ করা হয়েছে। পরবর্তিতে অস্ট্রেলিয়া সামরিক সংশ্লিষ্ট রাশিয়ার বিভিন্ন ব্যাংক লক্ষ্য করে পদক্ষেপ নেবে।

নিষেধাজ্ঞা প্রসঙ্গে মরিসন বলেন, ‘তারা ভাড়াটে গুণ্ডা ও উৎপীড়কের মতো আচরণ করছে। তথ্যসূত্র: বিবিসি। 

ইত্তেফাক/এসআর