বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বহুভাষিক চলচ্চিত্র উৎসব করবে শাবির চোখ ফিল্ম সোসাইটি

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২২, ২১:২৭

বহুভাষিক চলচ্চিত্র উৎসব আয়োজন করবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন চোখ ফিল্ম সোসাইটি। শনিবার (২৬ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়ে থেকে সোমবার (২৮ ফেব্রুয়ারি) পর্যন্ত চলবে এ চলচ্চিত্র উৎসব। 

বুধবার (২৩ ফেব্রুয়ারি) বিষয়টি জানিয়েছেন সংগঠনের সাধারণ সম্পাদক আকরাম হোসাইন।

তিনি বলেন, মা এবং মাতৃভাষা এ দুইয়ের সাথে প্রত্যেক মানুষের সম্পর্ক নিবিড়। মানুষ তার মায়ের ভাষাতেই প্রথম কথা বলতে শেখে। পৃথিবীর সকল ভাষার প্রতি সম্মান ও শ্রদ্ধা জানিয়ে চোখ ফিল্ম সোসাইটি আয়োজন করতে যাচ্ছে বহুভাষিক চলচ্চিত্র উৎসব।

তিনি আরও বলেন, আমাদের এই অনুষ্ঠানে বাংলাসহ মোট ছয়টি ভাষার সিনেমা থাকবে।

২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টায় বাংলা ভাষায়  নির্মিত অজ্ঞাতনামা (২০১৬), সন্ধ্যা ৬টায় ইংরেজি ভাষায় নির্মিত Soul (২০২০); পরদিন ২৭ ফেব্রুয়ারি বিকাল ৩টায় ইতালীয় ভাষায় নির্মিত Bicycle Thieves (১৯৪৮), সন্ধ্যা ৬টায় কোরীয় ভাষায় নির্মিত Parasite (২০১৯); সর্বশেষ ২৮ ফেব্রুয়ারি বিকাল ৩টায় পর্তুগিজ ভাষায় নির্মিত Citz of God (২০০২) এবং সন্ধ্যা ৬টায় ফরাসি ভাষায় নির্মিত Separation (২০১১) প্রদর্শন করা হবে।

২৩ ও ২৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলা থেকে এবং প্রদর্শনীর দিন কেন্দ্রীয় মিলনায়তনের সামনে থেকে টিকিট সংগ্রহ করা যাবে। টিকিটের মূল্য রাখা হয়েছে ২০ টাকা। অনলাইনে https://forms.gle/9GRihgbzvcMMDzie7  লিংকে গিয়েও টিকিট বুকিং করা যাবে।

উল্লেখ্য, প্রগতিশীল চেতনা, আন্তর্জাতিকতাবাদ, গভীর শিল্পবোধ, সমাজ-নির্মাণ-বিনির্মাণমুখি চলচ্চিত্র চর্চা বা বিপদে ব্রতী হয়ে ১৯৯৬ সালের ২৯ আগস্ট শাবিপ্রবিতে আত্মপ্রকাশ করে চোখ ফিল্ম সোসাইটি। শুরু থেকেই বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও সেবামূলক কর্মসূচি আয়োজন করে আসছে সংগঠনটি।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

পাবিপ্রবির নতুন প্রক্টর কামাল হোসেন 

জাবিতে চলছে উইকেন্ড কোর্স, অনুমোদনের বিষয়ে জানেন না ভিসি

শাবিপ্রবি ক্যাম্পাসে বন্যার পানি, বিপাকে শিক্ষক-শিক্ষার্থীরা

হাবিপ্রবি সাংবাদিক সমিতির নির্বাচন কাল

এ সম্পর্কিত আরও পড়ুন

রাবিতে ঢাবির ‘খ’ ইউনিটের পরীক্ষায় উপস্থিতি ছিল ৯৭.৭ শতাংশ 

সাঁওতালদের জীবনমান উন্নয়নে ভূমিকা রাখছে শিক্ষা: গবেষণা

শেষ হলো ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা 

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ