শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মুন্সীগঞ্জে খাল উদ্ধারে অবৈধ স্থাপনা উচ্ছেদ

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২২, ০৪:৩০

মুন্সীগঞ্জের মিরকাদিম পৌরসভার প্রায় ২০০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী রিকাবিবাজার খালের দেড় কিলোমিটার এলাকার প্রায় ৫০০ অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চতুর্থ দিনের মতো গতকালও চালিয়েছে জেলা প্রশাসন।

গত রবিবার সকাল থেকে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হাসিব সরকারের নেতৃত্বে উচ্ছেদ অভিযান শুরু হয়। গতকাল পর্যন্ত প্রায় ৪০০ অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। খাল উদ্ধার অভিযানকে স্বাগত জানিয়েছে স্থানীয় বাসিন্দারা। খালটির কিছু অংশ পৌরসভার ময়লা ফেলে ভরাট করা হয়েছে। তবে বর্তমান খালটি উদ্ধারের পর দুই পাশে ওয়াকওয়ে বা হাঁটার পথ নির্মাণ করা হবে।

এ ছাড়া পানি উন্নয়ন বোর্ডের নেতৃত্বে ধলেশ্বরী ও ইছামতি নদীর সংযোগ স্থলের এই গুরুত্বপূর্ণ খালটি খননের পর পূর্বের ন্যায় পানি প্রবাহের মাধ্যমে নৌ-চলাচল করলে বন্দর মিরকাদিম বন্দর এলাকায় ব্যবসায়-বাণিজ্যে প্রসার ঘটবে বলে ব্যবসায়ীরা জানান। এর আগে উপজেলা প্রশাসন অবৈধ স্থাপনা সরিয়ে নিতে সংশ্লিষ্টদের নোটিশ ও ১২ দিন মাইকিং করে। এর পরেও যারা অবৈধ স্থাপনা সরিয়ে নেয়নি, তাদের ভবন, বসতঘর ও ব্যবসাপ্রতিষ্ঠান ভেঙে ফেলা হয় বলে জানান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা।

সহকারী কমিশনার (ভূমি) মো. কামরুল হাসান মারুফ বলেন, জেলা প্রশাসক কাজী নাহিদ রসুলের নির্দেশনায় খালটিকে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে অভিযান শুরু হয়েছে। দেড় কিলোমিটার দৈর্ঘ্য ও ৪০ ফুট প্রস্থের খালটির কোথাও কোথাও প্রস্থ ৬০ ফুট পর্যন্ত, কিন্তু বর্তমানে ১০ ফুটও নেই। দখলদারদের কাছ থেকে খালটি উদ্ধারে এ অভিযান শুরু হয়েছে। ছোট নদী, খাল এবং জলাশয়ে পানি প্রবাহ সচল রাখতে এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।

ইত্তেফাক/এমএএম